রশি টানতেই শরীরে বাঁধা ৩০ কেজির বাঘাইড়সহ উঠে এলো মরদেহ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ০৯:২৬ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

সাত-আট বছর ধরে কুশিয়ারা নদীর গভীর থেকে মাছ শিকার করেন সিলেটের জকিগঞ্জ উপজেলার দেলোয়ার আহমদ (৩৮)। অন্তত কয়েক লাখ টাকার মাছ শিকার করেছেন তিনি। এক পর্যায়ের মাছ শিকার নেশায় পরিণত হয় দেলোয়ারের। বৃহস্পতিবারও (১ ফেব্রুয়ারি) মাছ শিকারের উদ্দেশ্যে কুশিয়ারা নদীর কুরিয়ারবন্দ এলাকায় অক্সিজেনসহ পানিতে নামেন। এবারও ৩০ কেজি ওজনের বাঘাইড় ধরেন তিনি। সংকেত পেয়ে দেলোয়ারের সহযোগীরা রশি টেনে মাছ তোলেন ঠিকই। কিন্তু সঙ্গে টেনে তোলেন দেলোয়ারের মরদেহ। মরদেহের সঙ্গেই বাধা ছিল বাঘাইড়। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেলে এ ঘটনা ঘটে।

নিহত দেলোয়ার আহমদ জকিগঞ্জের বারঠাকুরী ইউপির আমলশীদ গ্রামের মো. ইসলাম উদ্দিনের ছেলে। এ ঘটনার পর পুরো এলাকাজুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, দেলোয়ারসহ তিনজন জেলে মাছ শিকার করতে বৃহস্পতিবার বিকেলে কুশিয়ারা নদীতে যান। অক্সিজেন সিলিন্ডার ও রশি নিয়ে দেলোয়ার পানিতে নামেন। এ সময় তার সহযোগীরা নদীতে নৌকার মধ্যে অবস্থান করেন। সংকেত পেয়ে রশি টেনে আনলে দেলোয়ারের মরদেহ দেখতে পান। এ সময় তার শরীরের সঙ্গে ৩০ কেজি ওজনের একটি বাঘাইড় ছিল। পরে তাকে জকিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

স্থানীয়রা জানান, নদীর গভীরে গিয়ে রশির ফাঁদ দিয়ে মাছ শিকারে দক্ষ ছিলেন দেলোয়ার। প্রায় ৭-৮ বছর ধরে তিনি এভাবেই মাছ শিকার করে আসছেন। আগামী মাসে তার বিদেশে যাওয়ার কথা ছিল। তাই শেষবারের মতো মাছ শিকার করতে যান। দেলোয়ারের সঙ্গে তার সহযোগীরাও ছিলেন। বৃহস্পতিবার বিকেলে শরীরে রশি বেঁধে পানিতে নামেন দেলোয়ার। এ সময় তার সহযোগীরা নৌকায় থেকে দেলোয়ারের সংকেতের অপেক্ষা করছিলেন। হঠাৎ সংকেত পাওয়ার পর দেলোয়ারের সহযোগীরা রশি টেনে তুললে তার মরদেহ দেখতে পান। এসময় দেলোয়ারের অক্সিজেন মাস্ক খোলা ছিল। মরদেহের সঙ্গে ৩০ কেজি ওজনের একটি বাঘাইড় বাধা ছিল।

জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাসুদ বলেন, ৩০ কেজি ওজনের বাগাইড় বেশ শক্তিশালী। হয়তো ধস্তাধস্তি করতে গিয়ে কোনোভাবে অক্সিজেনের মাস্ক মুখ থেকে খুলে যেতে পারে। যার ফলে পানির গভীরে শ্বাসরোধ হয়ে মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ওসি আরও বলেন, এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবারের সদস্যদের কোনো অভিযোগ না থাকায় তাদের আবেদনের ভিত্তিতে মরদেহ ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা হয়েছে।

আহমেদ জামিল/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।