নাটক-সিনেমায় ধূমপানের দৃশ্য বন্ধের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

নাটক, সিনেমা ও ওয়েব সিরিজে ধূমপানের দৃশ্য বন্ধের আহ্বান জানিয়েছে মাদকদ্রব্য এবং নেশা নিরোধ সংস্থা (মানস) ও প্রত্যাশা। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে মাদকবিরোধী কর্মসূচিতে এ আহ্বান জানান বক্তারা।

তারা বলেন, নাটক, চলচ্চিত্র ও ওয়েব সিরিজে শিল্পীদের হাতে সিগারেটের দৃশ্য কিশোর-তরুণদের ধূমপানে প্ররোচিত করছে। যা তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের সঙ্গে বিপথগামী করছে তরুণদের। এজন্য এসব কন্টেন্টগুলোতে তামাক নিয়ন্ত্রণ আইনের কার্যকর বাস্তবায়ন করতে হবে।

কর্মসূচিতে ড. অরূপরতন চৌধুরী বলেন, সিগারেট কোম্পানিগুলোর কৌশলী বিজ্ঞাপন, প্রচারণা এবং অপতৎপরতার কারণে কিশোর-তরুণরা বিপথগামী হচ্ছে। ধূমপানের দৃশ্য না থাকলে চলচ্চিত্র ব্যবসা সফল হবে না, এ ভ্রান্ত ধারণা থেকে নির্মাতা, শিল্পী-কলাকুশলী, প্রযোজক, পরিচালক সবাইকে বেরিয়ে আসতে হবে। রাষ্ট্রীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নির্মাতা, শিল্পী ও কলা-কুশলীদের চলচ্চিত্র নির্মাণে মনোনিবেশ করা প্রয়োজন। পাশাপাশি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

jagonews24

হেলাল আহমেদ বলেন, ধূমপান এবং মাদকের ছোবলে কিশোর-তরুণদের বিপথগামীতা বর্তমান সময়ে বড় উদ্বেগ। কিশোর গ্যাং এবং সামাজিক অপরাধে তরুণদের সম্পৃক্ততা শুভ ইঙ্গিত নয়। প্রধানমন্ত্রী তরুণদের সুরক্ষায় ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন এবং মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। এর কার্যকর বাস্তবায়ন হোক।

বক্তারা আরও বলেন, বিশ্বে প্রতিবছর ৮৭ লাখ মানুষের মৃত্যু ঘটে তামাকের কারণে। পরোক্ষ ধূমপানে মারা যান ১৩ লক্ষাধিক মানুষ। যা সড়ক দুর্ঘটনা, এইচআইভি এইডস, সন্ত্রাসসহ আরও বিভিন্ন কারণে পৃথিবীতে সম্মিলিত মৃত্যুর মোট যোগফলের চাইতে বেশি।

কর্মসূচিতে বলা হয়, বাংলাদেশে উঠতি বয়সী (১৩-১৫ বছর বয়সী) ছাত্র-ছাত্রীদের মধ্যে তামাক ব্যবহার করে ৯ দশমিক ২ শতাংশ। এদের উল্লেখযোগ্য অংশ মাদকাসক্ত হয়ে পড়ছে। এ সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। করোনার চাইতে বড় ও নীরব মহামারি হলো ‘তামাক’। কঠোর নিয়ন্ত্রণ ছাড়া তামাকের ছোবল থেকে জনস্বাস্থ্য, পরিবেশ, অর্থনীতি কোনো কিছুই রক্ষা করা সম্ভব নয়। এজন্য নাটক, চলচ্চিত্র এবং নতুন মিডিয়ায় প্রচারিত কন্টেন্টগুলোতে তামাক নিয়ন্ত্রণ আইনের কার্যকর বাস্তবায়ন এবং এ সংক্রান্ত একটি গাইডলাইন প্রণয়ন করতে হবে।

এনএস/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।