বুড়িমারী এক্সপ্রেসের অপেক্ষায় ২০ লাখ মানুষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লালমনিরহাট
প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

বুড়িমারী-ঢাকা রুটের বুড়িমারী এক্সপ্রেস ট্রেন চলাচল নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না। উদ্বোধন হচ্ছে হচ্ছে করেও আটকে রয়েছে। উদ্বোধনের তারিখ ৪ থেকে ৫ বার পিছিয়েছে। সবশেষ কবে ট্রেনটি উদ্বোধন হবে তা এখন কেউ জানে না।

জানা গেছে, ১৯ নভেম্বর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের জন্য ১৪টি কোচ লালমনিরহাট স্টেশনে পৌঁছায়। এরপর গত (৬ ডিসেম্বর) বিকেলে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে গাইবান্ধার উদ্দেশ্যে ছেড়ে যায় আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস। ট্রেনটি চালু হলে বুড়িমারী টু ঢাকার যোগাযোগের চিত্র বদলে যাবে। এতে জেলার ২০ লাখ মানুষের যোগাযোগের ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হবে।

লালমনিরহাট রেলওয়ে সূত্র জানায়, গেল ৩০ নভেম্বর ছিল ‘বুড়িমারী এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধনের দিন। পরে সেটি পরিবর্তন করে নির্ধারণ করা হয় ৬ ডিসেম্বর। এ দিনটিও পরিবর্তন করে নির্ধারণ করা হয় ১৬ ডিসেম্বর। সেদিনও উদ্বোধন করা হয়নি ট্রেনটি। পরে তারিখ পুননির্ধারণ করা হয়েছিল নতুন বছরের ১ জানুয়ারি। এরপর ১৮ ফেব্রুয়ারি তারিখ নির্ধারণ করা হলেও উদ্বোধন হয়নি ট্রেনটি। কিন্তু সেই তারিখও স্থগিত করা হয়েছে। ফলে ট্রেনটিরর অপেক্ষায় রয়েছে লালমনিরহাট অঞ্চলের ২০ লাখ মানুষ।

jagonews24

লালমনিরহাট জেলাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল সীমান্তবর্তী উপজেলা পাটগ্রামের বুড়িমারী স্টেশন থেকে একটি আন্তঃনগর ট্রেন। এতে ভারতগামী পাসপোর্টধারী যাত্রী এবং বুড়িমারী স্থলবন্দরের ব্যবসা বাণিজ্যের পথ সুগম হবে। জেলাবাসীর দাবির প্রেক্ষিতে ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাট সফরে এসে জনসভায় ভাষণে বুড়িমারী থেকে সরাসরি ঢাকার যোগাযোগ স্থাপনে একটি আন্তঃনগর ট্রেন চালু করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১২ বছর পেরিয়ে গেলেও তা প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। তাই বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি দ্রুত চালুর দাবি জেলাবাসীর।

এর আগে গত ২০২১ সালের ১২ নভেম্বর সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন পরিদর্শনে আসেন লালমনিরহাট ও বুড়িমারী রেল স্টেশন। সে সময় তিনি বলেন, বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন দ্রুত চালু করা হবে।

জানা গেছে, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন চালু করতে সব প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। এরই মধ্যে সব কোচ ও ইঞ্জিন পৌঁছায় পরীক্ষামূলকভাবে চলাচল করেছে। ইন্দোনেশিয়ান একটি মাত্র ইঞ্জিনে চলবে এ ট্রেন। ট্রেনটি আপাতত লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করবে। বর্তমানের নতুন কোচগুলো স্টেশনে পড়ে রয়েছে। উদ্বোধনের তারিখ কয়েকবার পিছিয়ে যাওয়ায় হতাশায় ভুগছেন লালমনিরহাট জেলার মানুষ।

স্থানীয়রা জানান, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন এনে লালমনিহাটে রাখা হয়েছে। কবে কখন উদ্বোধন হবে কেউ জানে না । এবার নির্বাচনে সব নেতারাই বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি চালু কথা বলছে। নির্বাচনের একমাস পার হলেও বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি আর চালু হলো হয়নি।

লালমনিরহাট রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা-১ জাহাঙ্গীর আলম বলেন, প্রয়োজনীয় কোচ এবং ইঞ্জিন পৌঁছায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় বুড়িমারী এক্সপ্রেস ট্রেন পরীক্ষামূলক চলাচল করেছে। কবে কখন উদ্বোধন হবে তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চিঠি না আসা পর্যন্ত বলা যাচ্ছে না।

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় কমার্শিয়াল ম্যানেজার আব্দুল্ল্যাহ আল মামুন বলেন, বাংলাদেশ রেলওয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধনের তারিখ পিছিয়েছে। তবে ফেব্রুয়ারি মাসেই ট্রেনটি চালুর সম্ভাবনা রয়েছে।

রবিউল হাসান/এএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।