ব্রহ্মপুত্রের ভাঙন রোধে বাঁধ নির্মাণ করছেন এলাকাবাসী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ১০:০৬ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের ভাঙন রোধে বাঁধ নির্মাণ করছেন এলাকাবাসী। এ বাঁধ নির্মাণ হলে নদী পাড়ের দুই ইউনিয়নের অন্তত ১৫ হাজার মানুষ ভাঙন থেকে রক্ষা পাবে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে কাজের উদ্বোধন করেন চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মো. রোকুনুজ্জামান শাহীন।

স্থানীয়রা জানান, চিলমারী ইউনিয়নের প্রায় ৮ হাজার পরিবারের বসবাস। গত বন্যায় এ অঞ্চলে প্রায় ১ হাজার আবাদী জমি ও ১২৫টি ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যায়। এ ছাড়া নদী ভাঙনের হুমকির মুখে আছে দুটি কমিউনিটি ক্লিনিক, সাতটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি জুনিয়র হাই স্কুল ও মসজিদ-মাদরাসাসহ কয়েক হাজার বসতবাড়ি। এসব স্থাপনা ও জমি রক্ষায় সরকারিভাবে কোনো উদ্যোগ না নেওয়ায় স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী নিজেদের উদ্যোগে বাঁধ নির্মাণকাজ শুরু করেন।

ব্রহ্মপুত্রের ভাঙন রোধে বাঁধ নির্মাণ করছেন এলাকাবাসী

মো. আব্দুল হাই নামের এক স্বেচ্ছাসেবক বলেন, নদী ভাঙনে আমরা একেবারে নিঃস্ব হয়ে গেছি। অনেক চেষ্টা করেও সরকারিভাবে ভাঙন রোধে কোনো কাজ না হওয়ায় আমরা কাজ শুরু করলাম। সবার সহযোগিতা থাকলে বাঁধের কাজ করতে পারবো। ফলে আমরা নদী ভাঙনের হাত থেকে রক্ষা পাব।

রংপুর কারমাইকেল কলেজের সাবেক শিক্ষার্থী রোকেয়া ইসলাম বলেন, বাম্বু বান্ডেলিং প্রযুক্তি ব্যবহার করে এ নদী ভাঙন প্রতিরোধ বাঁধ তৈরি হচ্ছে। আমার বিশ্বাস এ প্রযুক্তি ব্যাপকভাবে সফল হবে।

চিলমারী ইউনিয়নের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম বলেন, আমার ইউনিয়নের মানুষ নদী ভাঙনের শিকার হয়ে নিঃস্ব। এখনো এ ইউনিয়নের চার ওয়ার্ড নদী ভাঙনের ঝুঁকির মধ্যে রয়েছে। আমরা স্বেচ্ছাশ্রমে ভাঙন রোধে কাজ করছি।

ফজলুল করিম ফারাজী/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।