সাভারে জমি রক্ষায় কৃষকদের মানববন্ধন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকার ধামরাইয়ে কৃষি জমি রক্ষায় প্রশাসনের সহযোগিতা চেয়ে মানববন্ধন করেছেন কৃষকরা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আমতা ইউনিয়নের বড় নারায়নপুর এলাকার প্রায় অর্ধ শতাধিক কৃষক এ মানববন্ধন করেন।

মানববন্ধনে কৃষকরা জানান, স্থানীয়দের প্রলোভনে ফেলে জমির মাটি কিনে তা এস্কেভেটর দিয়ে গভীর করে কেটে ইট ভাটায় দিচ্ছে একটি চক্র। ২০-২৫ ফুট গভীর করে মাটি কাটায় কৃষি জমির মাটি ভেঙে পড়ছে। ফলে অন্যরাও মাটি বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এসব বিষয়ে গত ২৭ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে অভিযোগ দেন কৃষকরা। তবে তাতেও কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা মানববন্ধন করছেন।

মানববন্ধনে কৃষক সোলায়মান বলেন, এ ইউনিয়নের কৃষকরা ধান, মরিচ, সরিষা, পাট ও শাকসবজি উৎপাদন করছে। কিন্তু স্থানীয় একটি চক্র এসব ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে। স্থানীয় কয়েক জন অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য আমাদের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। এ কাজ বন্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।’

কামরুল ইসলাম নামে এক কৃষক বলেন, আমাদের গ্রামের মধ্য দিয়ে পাকা সড়ক, প্রাথমিক বিদ্যালয়সহ নানা স্থাপনা রয়েছে। দিনভর মাটির ট্রাক চলাচল করায় পুরো এলাকা ধুলায় আচ্ছন্ন হয়ে থাকে। আবার জমিগুলোও দিনদিন গভীর খাদে পরিণত হচ্ছে। এজন্য প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানান তিনি।

এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাজওয়ার ইবনে সাকাপি সাজ্জাদ বলেন, ‘আমি জেলা প্রশাসকের কার্যালয়ে মিটিংয়ে আছি, আপনার মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।’

মাহফুজুর রহমান নিপু/এনআইবি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।