মিরসরাই

শ্রেণিকক্ষ সংকটে গাছতলায় পাঠদান

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ০৯:৫৪ এএম, ০১ মার্চ ২০২৪

শ্রেণিকক্ষের অভাবে দীর্ঘদিন ধরে চট্টগ্রামের মিরসরাই উপজেলার অলিনগর লায়লা বেগম আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠের গাছতলায় চলছে পাঠদান। বিদ্যালয়ের বয়স ৫০ বছর পেরিয়ে গেলেও শ্রেণিকক্ষ সঙ্কট দূর হয়নি। বার বার জনপ্রতিনিধিরা বিদ্যালয় ভবন নির্মাণের আশার কথা শোনালেও সমস্যার সমাধান হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার করেরহাট ইউনিয়নের অলিনগর লায়লা বেগম আদর্শ উচ্চ বিদ্যালয় ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। মিরসরাইয়ের সাবেক সংসদ সদস্য মরহুম ওবায়দুল হক খোন্দকার এ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। এটি উপজেলার অন্যতম প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৯৫ সালে ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্টের বাস্তবায়নে ৮ কক্ষ বিশিষ্ট দুইতলা ভবন নির্মাণ করা হয়। এছাড়া অফিস কক্ষ রয়েছে তিনটি এবং জরাজীর্ণ টিনশেডের কক্ষ রয়েছে একটি। বিদ্যালয়ে প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী বর্তমানে অধ্যয়নরত।

২০২৩ সালে এসএসসি পরীক্ষায় এ বিদ্যালয়ের পাশের হার ছিল ৯৩ শতাংশ। শিক্ষক রয়েছেন ১২ জন। তবে আর পাঁচজন শিক্ষকের শূন্য রয়েছে বলে জানা যায়। ৬ষ্ঠ ও ৮ম শ্রেণিতে দুই শাখা করে রয়েছে। গ্রুপ ভিত্তিক পাঠদানের সময় প্রতিদিন ৩-৪ টি ক্লাস খোলা আকাশের নিচে গাছতলায় নিতে হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকটের পাশাপাশি পর্যাপ্ত শিক্ষক নেই। অপর্যাপ্ত সুপেয় পানির ব্যবস্থা, রয়েছে ব্যাঞ্চ সঙ্কট, জাতীয় দিবস উদযাপনের জন্য শহীদ মিনার পুনঃনির্মাণ প্রয়োজন যেটি আছে সেটি ছোট এবং ভাঙা। তবে ভবনের জন্য নির্ধারিত জায়গা রয়েছে।

শিক্ষিকা রুমা রাণী সেন ৯ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে বিদ্যালয়ের মাঠের একপাশে খোলা আকাশের নিচে পাঠদান করছেন। শিক্ষার্থীরা বসে আছে ইঁটের গাঁথুনির ওপর। দিনের পর্যাপ্ত আলো, প্রাকৃতিক বাতাস ও গ্রামের মনোরম পরিবেশে শিক্ষার্থীরা পড়াশুনা করছে। তবে বর্ষাকালে তাদের বিম্বড়নায় পড়তে হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন কুমার দে বলেন, বিষয়টি নিয়ে আমি কর্তৃপক্ষকে অবগত করেছি। বিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বারবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। একটি নতুন ভবন নির্মাণ করা হলে শ্রেণির সমস্যা থাকবে না।

মিরসরাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, বিদ্যালয়ের ভবন সঙ্কট রয়েছে দীর্ঘদিন ধরে। বিষয়টি নিয়ে উপজেলা শিক্ষা কমিটিতে আলোচনা হয়েছে। আগামী অর্থবছরে নতুন ভবন পাওয়ার কথা রয়েছে। আশা করছি দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।

এম মাঈন উদ্দিন/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।