১০ টাকায় ১০ টি পণ্য কিনলেন নিম্ন আয়ের মানুষেরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ১০:০৩ পিএম, ০২ মার্চ ২০২৪

সিলেটে সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের মানুষকে মাত্র ১০ টাকায় ১০টি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন।

শনিবার (২ মার্চ) আসন্ন রমজান মাসকে সামনে রেখে নগরীর তেমুখীস্থ একটি কমিউনিটি সেন্টারে এ আয়োজন করা হয়। ১৬০টি পরিবারের মধ্যে এসব পণ্য বিতরণ করা হয়।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, তেল, ছোলা, আটা, নুডুলস, লবণ, চিনি, মাছ, মুরগি, খাতা-কলমসহ ১৫টি পণ্য। নির্দিষ্ট ১৫ পণ্যের মধ্যে ১০টি পণ্য ক্রয় করার সুযোগ পান সুবিধাবঞ্চিত লোকজন। এর মধ্যে প্রতিটি পণ্যের মূল্য ধরা হয় এক টাকা। তাই ১০ টাকায় ১০টি পণ্য কিনতে পেরেছেন দুস্থ ও অসহায়রা।

আয়োজকরা জানান, বর্তমান বাজারে যখন এক লিটার সয়াবিন তেলের দাম ১৮০ টাকা এখানে এক লিটার তেল মাত্র এক টাকায় বিক্রি করা হয়। এক ডজন ডিম, বড় একটি নুডলস পাওয়া যায় মাত্র এক টাকা করে। এছাড়াও ২৫০ টাকার ব্রয়লার মুরগি এখানে পাওয়া যায় এক টাকায়। মূলত দুস্থদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সারা বছর জুড়ে দেশের বিভিন্ন স্থানে এ ধরনের বাজারের আয়োজন করা হয়। এ বছর ২০ হাজার পরিবারের মধ্যে এসব পণ্যসামগ্রী ১০ টাকার বিনিময়ে বিতরণ করা হবে।

১০ টাকায় ১০ টি পণ্য কিনলেন নিম্ন আয়ের মানুষেরা

১০ টাকার টোকেনে বাজার করতে আসা আব্দুল করিম নামে এক বৃদ্ধ বলেন, ১০ টাকায় এতো কিছু পাবো কল্পনাও করিনি। যারা এর আয়োজন করেছেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। আমাদের মতো পরিবারে এতো বাজার অনেক বড় কিছু।

এ বিষয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক রানা আহমেদ বলেন, সিলেটে ১৬০ টি পরিবার মাত্র ১০ টাকায় যে পণ্যগুলো কিনেছেন তার বর্তমান বাজার মূল্য প্রায় ১২০০ থেকে ১৫০০ টাকা। সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজের ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে। তারা যেন কোনোভাবেই মনে না করেন যে এটি কোনো দান। এ জন্য নামমাত্র মূল্য নেওয়া হয়েছে।

জেএএইচ/আহমেদ জামিল/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।