দুর্নীতির কারণে প্রবৃদ্ধির সুফল পাচ্ছে না মানুষ: টিআইবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০২:১৫ এএম, ০৩ মার্চ ২০২৪

জাতীয় আয় ও মাথাপিছু আয় বাড়লেও দুর্নীতির কারণে দেশের মানুষ জাতীয় আয়ের প্রবৃদ্ধির প্রত্যাশিত সুফল পাচ্ছে না বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, আমাদের জাতীয় আয় বেড়েছে, মাথাপিছু আয় বেড়েছে, এগুলো আমাদের অর্জন। কিন্তু দুর্নীতির কারণে আমাদের জাতীয় আয়ের প্রবৃদ্ধির প্রত্যাশিত সুফল আমরা ভোগ করতে পারছি না।

তার মতে, দুর্নীতি যদি মাঝামাঝি পর্যায়েও রোধ করা যেত তাহলেও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও ৩ শতাংশ বেশি হতে পারতো।

শনিবার (২ মার্চ) খুলনার সিএসএস আভা সেন্টারে সচেতন নাগরিক কমিটির (সনাক) আঞ্চলিক সম্মেলনে মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বেইলি রোডের আগুনে নিহতদের উদ্দেশ্যে শোক প্রকাশ করে এবং একই সঙ্গে এ দুর্ঘটনাকে দুর্নীতির একটি ফলাফল হিসেবে অবহিত করেন ড. ইফতেখারুজ্জামান।

খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের বিভিন্ন জেলা পর্যায়ের ১৪টি সনাকের প্রায় দুইশো সদস্যের উপস্থিতিতে দুদিনব্যাপী দুর্নীতিবিরোধী এ আঞ্চলিক সনাক সম্মেলন শনিবার শেষ হয়।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন- সনাক খুলনার সভাপতি অ্যাডভোকেট কুদরত-ই-খুদা, টিআইবির সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস, সনাক ঝিনাইদহের সভাপতি এম সাইফুল মাবুদ, ফরিদপুরের সহ-সভাপতি পান্না বালা, বরিশালের সভাপতি অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন, কুষ্টিয়ার সভাপতি আসমা আনসারী মীরু, খুলনার সদস্য অধ্যাপক আনোয়ারুল কাদির, মাদারীপুরের সদস্য অধ্যাপক মকবুল হোসেন, যশোরের সদস্য মাহমুদ হাসান বুলু, রাজবাড়ীর সভাপতি অধ্যাপক মো. নুরুজ্জামান, বাগেরহাটের সভাপতি রাম কৃষ্ণ বসু, পটুয়াখালীর সদস্য মো. নূরেজ্জামান খান, ঝালকাঠির সদস্য শিমুল সুলতানা হেপী, বরগুনার সদস্য মো. আনিসুর রহমান, পিরোজপুরের সভাপতি এম এ রব্বানী ফিরোজ ও সাতক্ষীরার সভাপতি হেনরী সরদার প্রমুখ।

আলমগীর হান্নান/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।