২০ ভাগ কাজ বাকি রেখে উদ্বোধন

চার মাসেও চালু হয়নি ফেনীর মডেল মসজিদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ১২:২৩ পিএম, ০৪ মার্চ ২০২৪

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে ফেনীর ফতেহপুর এলাকায় নির্মিত জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনের চার মাসেও চালু হয়নি। ২০ ভাগ কাজ বাকি রেখে ২০২৩ সালের ৩০ অক্টোবর ঘটা করে উদ্বোধন হয় মসজিদটি। তবে আজও মুসল্লিদের নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হয়নি এটি। এখনো বুঝে পায়নি ইসলামিক ফাউন্ডেশন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের বাস্তবায়নে মসজিদটি নির্মাণ করেছে মেসার্স আরএসসিএল অ্যান্ড আরএফ নামক ঠিকাদারি প্রতিষ্ঠান। বার বার তাগিদ দেওয়া হলেও ঠিকাদাররা কাজ করছেন ধীরগতিতে। ফলে কবে নাগাদ এই কাজ শেষ হবে সেটি সংশ্লিষ্টরা বলতে না পারায় এলাকাবাসীসহ মুসল্লিরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

সরেজমিনে দেখা যায়, বাইরে ইট ও বালুর স্তূপ রয়েছে। চার তলায় মূল মসজিদের তিন ভাগের দুই ভাগ টাইলস বসানো হয়েছে। সীমানা প্রাচীর, ভেতর ও বাইরের সৌন্দর্য বর্ধন, পানি সরবরাহ লাইনও দেওয়া হয়নি। বিদ্যুৎ সংযোগের জন্য সাব-স্টেশন ও ট্রান্সফরমার স্থাপন করা হয়নি। বিদ্যুত সরবরাহ না থাকায় গভীর নলকূপও বসানো হয়নি। প্রবেশের মূল রাস্তাটিসহ অনেক কাজ এখনো বাকি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এটা শুধু মসজিদ না, ইবাদতের পাশাপাশি একটি ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রও। ১৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন চার তলা বিশিষ্ট ২ হাজার ৬০ বর্গমিটারের মসজিদের দুই, তিন ও চার তলায় রয়েছে মূল নামাজ ঘর। শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থায় নামাজ আদায়ের সুবিধা রয়েছে এখানে। এছাড়া রয়েছে নারী-পুরুষের জন্য পৃথক অজু ও নামাজের ব্যবস্থা।

এছাড়া হজযাত্রীদের নিবন্ধন-প্রশিক্ষণ, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র, ইসলামি গ্রন্থাগার, অটিজম কর্নার, দাফন কার্যক্রমের ব্যবস্থা, গাড়ি পার্কিং সুবিধা, হেফজখানা, প্রাক্-প্রাথমিক শিক্ষা, কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামি সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য সম্মেলন কক্ষ, ইসলামিক দাওয়া, ইসলামিক বই বিক্রয় কেন্দ্রসহ দেশি-বিদেশি অতিথিদের জন্য বোর্ডিং সুবিধা থাকার কথা রয়েছে।

চার মাসেও চালু হয়নি ফেনীর মডেল মসজিদ

বিশিষ্ট সাংবাদিক ডেইলি অবজারভার পত্রিকার সম্পাদক, ডিবিসি নিউজের চেয়ারম্যান ও বাংলাদেশ সরকারের সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীর দান করা ৪৩ শতাংশ জমির ওপর ফতেহপুর গ্রামে নির্মিত হচ্ছে এই দৃষ্টিনন্দন মসজিদ। এই মডেল মসজিদে প্রতি ওয়াক্তে ১২০০ পুরুষ ও ৫০০ নারী নামাজ আদায় করতে পারবেন।

৬ষ্ঠ ধাপে ২০২৩ সালের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফেনী জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানতে চাইলে মসজিদ পরিচালনা কমিটির সদস্য সচিব ও ফেনীস্থ ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক মীর মুহাম্মদ নেয়ামত উল্যাহ বলেন, মসজিদটি এখনো তারা বুঝে পাননি। এ কারণে ইমাম-মুয়াজ্জিন, দুইজন খাদেম নিয়োগের প্রক্রিয়া এখনো শুরু করতে পারেননি।

গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মুহাম্মদ নুরুল ইসলাম জানান, ঠিকমতো কাজ করলে দুই মাসের মধ্যে শেষ হয়ে যাবে। ঠিকাদারের আর্থিক সমস্যার কারণে কাজে ধীরগতি দেখা দিয়েছে। উদ্বোধনের পর দুই মাস বন্ধ ছিল। কয়েকদিন আগে কোনো রকমে কাজ আবার শুরু হয়েছে।

ফেনী জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, দ্রুত কাজ শেষ করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দেওয়া হচ্ছে।

আবদুল্লাহ আল-মামুন/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।