মহামায়া লেকে উপচেপড়া ভিড়

এম মাঈন উদ্দিন
এম মাঈন উদ্দিন এম মাঈন উদ্দিন , উপজেলা প্রতিনিধি, মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১২ এপ্রিল ২০২৪

পর্যটকের ঢল নেমেছে চট্টগ্রামের মিরসরাই উপজেলার মহামায়া ইকোপার্কে। ঈদের দিন দুপুরের পর থেকে পর্যটক আসা শুরু হলেও শুক্রবার সকাল থেকে ছিল উপচেপড়া ভিড়। ছুটি পেয়ে দেশের বিভিন্ন স্থান থেকে পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধব নিয়ে এখানে ছুটে আসেন অনেকে।

ইকোপার্ক এলাকায় গিয়ে দেখা গেছে, ঠাকুরদীঘি থেকে মহামায়ায় যাওয়ার সড়কে গাড়ির জন্য হাঁটা দায়। বিশেষ করে মোটরসাইকেল ছিল চোখে পড়ে মত। এছাড়া বাস, মাইক্রো, প্রাইভেটকার, লোকাল সিএনজি চালিত অটোরিকশা যোগে লেকের পাড়ে যেতে দেখা গেছে। পার্ক ঘিরে গড়ে উঠা হোটেলসহ বিভিন্ন দোকানে মানুষ ভিড় ছিল। পার্কের মূল গেইটের বাইরে গাড়ি পার্কিংয়ে প্রায় শতাধিক গাড়ি দেখা গেছে।

দূর থেকে দেখা যায় প্রায় পাহাড়সম বাঁধ। উভয় পাশে শুধু পাহাড় আর পাহাড়। বাঁধের ধারে অপেক্ষমাণ সারি সারি ডিঙি নৌকা আর ইঞ্জিনচালিত বোট। বোটে ঘরে ১১ বর্গকিলোমিটার আয়তনের লেক ঘুরে বেড়াচ্ছেন ভ্রমণ পিপাসা লোকজন। পাহাড়ের কোল ঘেঁষে লেকের স্বচ্ছ পানিতে তাকাতেই দেখা যায় নীলাকাশ। পূর্ব-দিগন্তের সারি পাহাড়ের বুক চিরে যেতে যেতে লেকে মজা করে কায়াকিং করছে অনেকে। পরিবার-পরিজন নিয়ে ঘুরছেন অনেকে। কিছু দূরেই দেখা গেছে পাহাড়ের কান্না। অঝোরে কাঁদছে। অথচ তার কান্না দেখে নিজের কাঁদতে ইচ্ছে হয়নি। উপরন্তু কান্নার জলে গা ভাসাচ্ছে অনেকে।

ইছাখালী ইউনিয়নের সাহেবদী নগর এলাকা থেকে বেড়াতে আসা মাঈনুল আবছার বলেন, ঢাকায় ব্যবসা করি। পরিবার নিয়ে সেখানে থাকতে হয়। ঈদ করতে গ্রামের বাড়িতে এসেছি। পরিবারের সদস্যদের নিয়ে মহামায়ায় বেড়াতে এলাম, দেখে খুব ভালো লাগছে। বাচ্চারাও অনেক মজা করেছে।

চট্টগ্রাম নগরীর হালিশহর থেকে আসা ৫ বন্ধুর একজন জাবেদ কাউসার বলেন, প্রতি বছর ঈদের ছুটিতে বন্ধুরা সবাই মিলে বিভিন্ন পর্যটন স্পটে বেড়াতে যাই। এবার মহামায়ায় আসলাম। রাস্তায় তেমন গাড়ি না থাকায় শহর থেকে মাত্র এক ঘণ্টায় এখানে চলে এসেছি। সবাই মিলে অনেক আনন্দ করছি। তবে ৩০ টাকার টিকেট এখন ৫০ টাকা নিচ্ছে। ২০ টাকা বেশি হয়ে যায়। ঈদ উপলক্ষে ১০ টাকা বেশি নিতে পারে।

আবছার হোটেলের মালিক নুরুল আবছার বলেন, ঈদের দিন দুপুরের পর থেকে মানুষ বাড়তে থাকে। তবে আজ খুব বেশি মানুষ এখানে বেড়াতে আসে। বেচা-বিক্রি অনেক ভালো হয়েছে। আশা করছি আগামী আরও কয়েকদিন ভালো বেচাকেনা হবে।

কমরআলী থেকে ঘুরতে আসা কলেজ ছাত্র মাইন উদ্দিন টিপু বলেন, আমার এক বন্ধুকে নিয়ে ঘুরতে এলাম। এর আগে অনেকবার এসেছি, এমন অবস্থা কখনো দেখিনি। অনেক মানুষ। মানুষের ভিড় খুব বেশি।

মহামায়া ইকোপার্ক ইজারা পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠান এআর এন্টারপ্রাইজের কর্মকর্তা মো. জাহেদ হোসেন বলেন, প্রতিদিন ৩০০ থেকে ৪০০ পর্যটক পার্কে আসেন। প্রায় তিন হাজার টিকেট বিক্রি হয়েছে। এছাড়া দুটি গ্রুপ এখানে তাদের অনুষ্ঠানে করেছে। সেখানে প্রায় ৫০০ লোক এসেছেন। গত বছরের শেষের দিকে হরতাল অবোধের কারণে আমাদের অনেক লোকসান হয়েছে। আশা করছি, আগামী এক সপ্তাহ আরও বেশি টিকেট বিক্রি হবে।

এম মাঈন উদ্দিন/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।