প্লাস্টিক দূষণ বন্ধে মানববন্ধন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৫:১০ পিএম, ২২ এপ্রিল ২০২৪

প্লাস্টিক দূষণ বন্ধ করার দাবিতে প্লাস্টিক দূষণ বন্ধ করি, ধরিত্রী রক্ষা করি এই স্লোগানে পটুয়াখালীর কলাপাড়ায় মানববন্ধনের আয়োজন করেছে কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন, পরিবেশকর্মী ও সাধারণ মানুষ।

সোমবার (২২ এপ্রিল) সকালে উপজেলার চর চাপলি ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, আমরা কলাপাড়াবাসী, কুয়াকাটা ট্যুর গাইড এসোসিয়েশন, কুয়াকাটা তরুণ ক্লাব ও কুয়াকাটা বয়েস ক্লাবসহ বেশ কয়েকটি সংগঠন ও স্থানীয়রা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

প্লাস্টিক দূষণ বন্ধে মানববন্ধন

মানববন্ধনে চর চাপলি ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী আলী আহম্মেদ বলেন, অতিরিক্ত প্লাস্টিক ও পলিথিনের ব্যবহারের কারণে মানুষ ক্যানসারসহ প্রাণঘাতী নানা রোগে আক্রান্ত হচ্ছে। তেমনি নদীনালা ভরাট হয়ে জলাবদ্ধতাসহ পরিবেশ দূষণের অন্যতম কারণ হয়ে সভ্যতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাই পলিথিন নিষিদ্ধ আইনের কঠোর বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

প্লাস্টিক দূষণ বন্ধে মানববন্ধন

ধোলাই মার্কেট মৎস জেলে সমিতির সভাপতি ওবায়দুল বলেন, এক বছরে সাগরে ফেলা হয় ২২কোটি পাউন্ড প্লাস্টিক বর্জ্য। দূষণের ক্ষেত্রে প্লাস্টিক বর্জ্য এমনিতেই ভয়াবহ। সমুদ্র দূষণের ক্ষেত্রে একক দূষক বস্তু হিসেবে এটি সবার ওপরে। এর কারণে মাছের আকাল পড়ছে।

ওয়াটারকিপার্স বাংলাদেশ কলাপাড়া প্রতিনিধি কামাল হাসান রনি বলেন, নির্বিচারে বৃক্ষ নিধন, বনভূমির ধ্বংস, কলকারখানা বৃদ্ধি, গ্রিনহাউজ গ্যাসসহ অন্যান্য ক্ষতিকারক গ্যাসের নিঃসরণ, ক্ষতিকারক কেমিক্যালের ব্যবহারের কারণে আজকের মাটি,পানি, বায়ু দূষণ, পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি, মেরু অঞ্চলের বরফ গলে যাওয়া,জীববৈচিত্র্য বিলীন হচ্ছে, পাশাপাশি জীবন সংকটে রয়েছে উদ্ভিদ, প্রাণী ও অণুজীব।

মানববন্ধনে অংশ নিয়ে শিক্ষার্থী-সুধীজনরা, বিভিন্ন পেশার মানুষ বনাঞ্চলের সবুজ বনানী আর নির্মল পরিবেশ ফিরিয়ে আনতে যার যার অবস্থান থেকে কাজ করার অনুরোধ জানান।

আসাদুজ্জামান মিরাজ/এনআইবি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।