মিরসরাইয়ে ভোটের মাঠে ননদ-ভাবির লড়াই

এম মাঈন উদ্দিন
এম মাঈন উদ্দিন এম মাঈন উদ্দিন , উপজেলা প্রতিনিধি, মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ২৩ এপ্রিল ২০২৪

চট্টগ্রামের মিরসরাই উপজেলা নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে এবার ননদ-ভাবির লড়াই শুরু হয়েছে। নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে ইসমত আরা ফেন্সি (কলস) ও উম্মে কুলসুম কলি (ফুটবল) প্রার্থিতা করছেন। মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রতীক পেয়ে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন তারা।

ভোটযুদ্ধে বর্তমান নারী ভাইস চেয়ারম্যান ননদ ইসমত আরা ফেন্সিকে হারিয়ে চেয়ার নিজের দখলে নেয়ার আশাবাদ ব্যক্ত করেন ভাবি উম্মে কুলসুম কলি। অপরদিকে নিজের নিরঙ্কুশ জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী বলে দাবি করেন ইসমত আরা ফেন্সি।

নির্বাচন ঘিরে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা এ দুই নারী প্রার্থী মিরসরাইয়ের প্রভাবশালী প্রয়াত যুবলীগ নেতা মমিনুল ইসলাম টিপুর স্ত্রী ও বোন।

এ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান প্রতিদ্বন্দ্বিতা করছেন ইসমত আরা ফেন্সি। তিনি ২০১৯ সালে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। এছাড়াও তিনি মিরসরাই উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

ইসমত আরা ফেন্সি বলেন, আমি বিগত পাঁচ বছর নারী ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছি। দলমত নির্বিশেষে সবার জন্য কাজ করেছি। রাজনীতিতে আমার সক্রিয় অংশগ্রহণ ছিল। সব মিলিয়ে আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

ভোটের মাঠে ননদ-ভাবির লাড়াই প্রসঙ্গে তিনি বলেন, ভোটের মাঠে ননদ-ভাবি বলতে কিছু নেই। এখন আমাদের পরিচয় আমারা একে অপরের প্রতিদ্বন্দ্বী। প্রার্থী হওয়ার অধিকার সবার আছে। ব্যক্তিত্ব, চরিত্র, গুণাবলি দেখে মানুষ ভোট দিবে বলে আমি আশা করছি।

অপর প্রার্থী উম্মে কুলসুম কলি দীর্ঘদিন ধরে রাজনৈতিক ও সামাজিক কর্মসূচিতে সক্রিয় রয়েছেন। তিনি বর্তমানে চট্টগ্রাম উত্তর জেলা জাতীয় শ্রমিক লীগেরসহ মহিলা বিষয়ক সম্পাদিকা এবং চট্টগ্রাম উত্তর জেলা জাতীয় মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন

তার স্বামী প্রয়াত মমিনুল ইসলাম টিপু মিরসরাই উপজেলা যুবলীগের সাবেক সভাপতি। তিনি চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক স্কুলছাত্র বিষয়ক সম্পাদক এবং মিরসরাই কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

উম্মে কুলসুম কলি বলেন, রাজনৈতিক, সামাজিক সকল কর্মকাণ্ডে আমি মিরসরাইবাসীর সঙ্গে পরিবারের মতো ছিলাম। আগামীতেও আমি এ ধারাবাহিকতা অব্যাহত রাখবো। আমার দৃঢ় বিশ্বাস, মিরসরাইয়ের আপামর জনসাধারণ আমাকে তাদের মূল্যবান ভোট দিয়ে জনগণের প্রতিনিধিত্ব করার সুযোগ দিবে।

ননদের বিপরীতে প্রার্থী হওয়ার বিষয়ে জানতে চাইলে কলি বলেন, ভোটের মাঠে পারিবারিক সম্পর্কটা না আসাই ভালো। কে ভাবি, কে ননদ তারচেয়ে বড় বিষয় আমরা প্রার্থী। কোনো প্রার্থী কতটুকু যোগ্য তা জনগণ বিচার করবে। সব প্রার্থীর জন্য শুভকামনা।

৮ মে মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) দেওয়া হয় প্রতীক বরাদ্দ। প্রতীক বরাদ্দের দিন থেকে শুরু হচ্ছে নির্বাচনী প্রচার প্রচারণা। প্রচার-প্রচারণা চলবে ২ মে পর্যন্ত।

এর আগে গত ১৫ এপ্রিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী মনোনয়ন জমা দেন। পরে চেয়ারম্যান পদ থেকে বারইয়ারহাট পৌরসভার সাবেক মেয়র মো. জালাল উদ্দিন নামের প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করলে ১২ জনের প্রার্থিতা চূড়ান্ত হয়।

এম মাঈন উদ্দিন/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।