গরিবদের ২৪ ঘণ্টা ফ্রি যাত্রীসেবা দেন যুবলীগ নেতা জব্বার

এম মাঈন উদ্দিন
এম মাঈন উদ্দিন এম মাঈন উদ্দিন , উপজেলা প্রতিনিধি, মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ১১:৫৬ এএম, ২৩ মে ২০২৪

রাজনৈতিক পদ পেয়ে আঙুল ফুলে কলাগাছ হয়েছেন এমন নজির অনেক আছে। তবে পদ পেয়েও অটোরিকশা চালিয়ে সংসার চালাচ্ছেন, অসহায় ও অসুস্থ ব্যক্তিদের ফ্রি যাত্রীসেবা দিচ্ছেন এমন নজির গড়েছেন আব্দুল জব্বার নামে এক যুবলীগ নেতা।

তিনি পেশায় অটোরিকশাচালক। চট্টগ্রামের মিরসরাই উপজেলার ১১নং মঘাদিয়া ইউনিয়ন যুবলীগের সহ-সম্পাদকের দায়িত্বে রয়েছেন তিনি। জব্বারের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা।

খোঁজ নিয়ে জানা গেছে, একটা সময় চট্টগ্রাম শহরের একটি ইলাস্টিক ফ্যাক্টরিতে কাজ করতেন আব্দুল জব্বার। এরপর গ্রামে এসে স্থানীয় রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হন। পরিবার ও ঋণের বোঝা নিয়ে কষ্ট করলেও তা এলাকার কাউকে জানাননি জব্বার। সংসারে সুখের আশায় আরও কিছু ঋণ নিয়ে ৩ মাস আগে একটি ব্যাটারিচালিত অটোরিকশা কেনেন। পরিবার নিয়ে কষ্ট করলেও চেষ্টা করছেন মানুষের উপকার করার। মধ্যরাতে অনেকে কোনো কারণ ছাড়া ভাড়া দ্বিগুণ করে ফেললেও জব্বারের মনে ইচ্ছা জাগে এলাকায় গরিব দুস্থদের জন্য কিছু করার।

গরিবদের ২৪ ঘণ্টা ফ্রি যাত্রীসেবা দেন যুবলীগ নেতা জব্বার

আব্দুল জব্বার প্রকাশ জব্বার আলী মিরসরাই উপজেলার মঘাদিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের গাজীটোলা এলাকার কাশেম মিস্ত্রি বাড়ির মৃত আবুল কাশেমের ছেলে। মা, ছেলে ও স্ত্রী নিয়ে পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তিনি।

জব্বার বলেন, তিন মাস আগে ঋণ নিয়ে একটি ব্যাটারিচালিত অটোরিকশা নিয়েছি। দৈনিক ২ হাজার থেকে ১৫০০ টাকা উপার্জন করলেও প্রতিদিন ১ হাজার টাকা করে মাসে ৩০ হাজার টাকা ঋণ পরিশোধ করতে হয়। বাকি টাকা দিয়ে কোনোরকম সংসার চলে। ঋণের বোঝা নিয়েও অসহায় মানুষের পাশে দাঁড়াতে পেরে আমার খুবই ভালো লাগছে।

তিনি আরও বলেন, চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়ালেখার সুযোগ হলেও অভাবের সংসারে বেশি পড়ালেখা করতে পারিনি। পড়ালেখা বন্ধ করে বাবার সঙ্গে সংসারের হাল ধরেছি। আমি দেখেছি অনেক গরিব অসহায় মানুষের ভাড়া দিতে কষ্ট হয়। অনেকের কাছে ভাড়া থাকে না। তাদের থেকে টাকা নিতে সংকোচ বোধ করতাম। তাই এই উদ্যোগ নিই।

তিনি বলেন, আমি মঘাদিয়া ইউনিয়ন যুবলীগের সহ-সম্পাদকের দায়িত্বে রয়েছি। কিন্তু রাজনৈতিক পদপদবী বিক্রি করে কোনোদিন কিছু করিনি। পরিশ্রম করে আয় করি। এতে অনেত তৃপ্তি রয়েছে। সমাজের বিত্তবানরা এগিয়ে এলে আমার এই মহান মানবিক কাজ সম্প্রসারিত হবে।

গরিবদের ২৪ ঘণ্টা ফ্রি যাত্রীসেবা দেন যুবলীগ নেতা জব্বার

ব্যক্তি উদ্যোগে উপজেলার মঘাদিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় মানবিক পোস্টার লাগিয়েছেন তিনি। যার মধ্যে লেখা, ‘প্রিয় মঘাদিয়াবাসী, গরিব অসহায় ও অসুস্থ ব্যক্তিদের জন্য দিবারাত্রি ২৪ ঘণ্টা লোকালয় থেকে বড়তাকিয়া বাজার পর্যন্ত অটোরিকশা ভাড়া ফ্রি।’

তার এমন মহতী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার সাধারণ মানুষ। তারা বলেন, জব্বারের এই মানবিক কাজে যতটুকু সহযোগিতা প্রয়োজন তারা এগিয়ে আসবেন। তাকে দেখে অন্যান্য অটোরিকশা চালকরা শিক্ষা নিতে পারেন। মানুষের কষ্ট বুঝে একে অন্যের পাশে দাঁড়ালে সুন্দর আগামী গড়ে তোলা সম্ভব হবে।

আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবুল হোসেন বাবুল বলেন, জব্বার আলীর এমন মহতি উদ্যোগকে আমি স্বাগত জানাচ্ছি। তার এমন মানবিক কর্মকাণ্ড সমাজের অনেকের জন্য অনুপ্রেরণা।

এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।