কীর্তনখোলায় হাঁটু পানিতে দাঁড়িয়ে পরিবেশকর্মীদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ১১ জুন ২০২৪

জি-৭ ভুক্ত দেশগুলোর চলমান জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগের বিরুদ্ধে বরিশালের কীর্তনখোলা নদীর হাঁটুপানিতে দাঁড়িয়ে প্রতীকী বিক্ষোভ করেছে পরিবেশকর্মীরা।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে ১২টায় নগরী সংলগ্ন নদীতে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্টের (বিডব্লিউজিইডি) যৌথ উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশ হয়েছে।

কীর্তনখোলায় হাঁটু পানিতে দাঁড়িয়ে পরিবেশকর্মীদের বিক্ষোভ

এসময় বক্তারা বলেন, আগামী ১৩ থেকে ১৫ জুন ইতালিতে ৫০তম জি-৭ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য জি-৭ ভুক্ত দেশগুলোর প্রকাশ্য প্রতিশ্রুতি রয়েছে। তারপরও এসব দেশ জীবাশ্ম জ্বালানি প্রকল্পে এখনও বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। যা জলবায়ু সংকট এবং বিশ্বব্যাপী ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির ওপর এর প্রভাবকে বাড়িয়ে তুলছে। জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগের এই বিতর্কিত সিদ্ধান্তের জবাবদিহি করতে হবে। পাশাপাশি এধরনের সিদ্ধান্ত দ্রুত সংশোধনের জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশগুলোর কাছে আহ্বান জানান তারা।

শাওন খান/এনআইবি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।