অর্থমন্ত্রীর কাছে সিএসইর চার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

পুঁজিবাজার উন্নয়নে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে চারটি প্রস্তাব পাঠিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। মঙ্গলবার সিএসইর চেয়ারম্যান এবং অর্থমন্ত্রীর ছোট ভাই ড. এ কে আবদুল মোমেনের সই করা একটি চিঠির মাধ্যমে এ প্রস্তাব পাঠানো হয়েছে।

সিএসই থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, অর্থমন্ত্রীর কাছে যে প্রস্তাব পাঠানো হয়েছে তার মধ্যে রয়েছে- বাংলাদেশ ব্যাংক’ এক্সপোজার লিমিট রিভিউ করা, ন্যাশনাল কো-অডিনেটিং কমিটি গঠন করা, আইসিবিকে আরও শক্তিশালী করা এবং বাজার উন্নয়নের বাংলাদেশ ব্যাংক ও বিএসইসিসহ দেশের সব রেগুলেটরি অথরিটিকে সমন্বয়ের মাধ্যমে যে কোনো পলিসি সিদ্ধান্ত চূড়ান্ত করা।

এদিকে গত ৩০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ আমানত অনুপাত (এডিআর) কমিয়ে একটি নির্দেশনা জারি করে। ওই নির্দেশনা জারি হওয়ার পর শেয়ারবাজারে ব্যাপক দরপতন হয়। টানা পাঁচ কার্যদিবসের পতনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৩শ' পয়েন্টের ওপরে পড়ে যায়।

ফলে বেশ সমালোচনার মুখে পড়ে বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনা। অবস্থার ভয়াবহতা অনুধাবন করে দফায় দফায় বৈঠকে বসেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। তবে শেয়ারবাজারের নীতি নির্ধারকরা কেউ সরাসারি বাংলাদেশ ব্যাংকের সমালোচনা করেননি। তারা একাধিকবার সংবাদ মাধ্যমের কাছে দাবি করেন বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাকে কেন্দ্র করে একটি চক্র বাজারে গুজব ছড়িয়েছে। যা বিনিয়োগকারীদের আতঙ্কগ্রস্ত করে ফেলেছে। তাই এমন দরপতন দেখা দেয়।

এমএএস/জেএইচ/আইআই

আপনার মতামত লিখুন :