৬ মাসে ৭১৪৮ কোটি টাকার জ্বালানি তেল আমদানি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৭ পিএম, ১৯ জুন ২০১৯

আগামী জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সময়ে সাত হাজার ১৪৭ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে ১৩ লাখ ৪৫ হাজার মেট্রিকটন বিভিন্ন ধরনের জ্বালানি তেল আমদানি করবে সরকার। সিঙ্গাপুরভিক্তিক প্রতিষ্ঠান ইউনিভ্যাক এনার্জি লিমিটেড এবং বিট এশিয়া এসব জ্বালানি সরবরাহ করবে।

বুধবার কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, আগামী জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ১১ লাখ ২০ হাজার মেট্রিকটন গ্যাস ওয়েল, এক লাখ মেট্টিক টন ফার্নেস ওয়েল এবং ১৫ হাজার মেট্রিকটন মোগ্যাস আমদানির একটি ক্রয়প্রস্তাব অনুমোদিত হয়েছে। সিঙ্গাপুরভিক্তিক প্রতিষ্ঠান ইউনিভ্যাক এনার্জি লিমিটেড এবং বিট এশিয়া এসব জ্বালানি সরবরাহ করবে।

নাসিমা বেগম বলেন, এছাড়াও বৈঠকে ২৯ হাজার ৯৯০ কিলোমিটার কন্ডাক্টর ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে খরচ ধরা হয়েছে ১৩১ কোটি ৪২ লাখ টাকা। অপর আরও একটি ক্রয়প্রস্তাবের মাধ্যমে আরও ২০ হাজার ২২০ কিলোমিটার কন্ডাক্টর ক্রয়ের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে ৮৪ কোটি ৪৬ লাখ টাকা।

এমইউএইচ/বিএ/জেআইএম

আপনার মতামত লিখুন :