ব্যবসা সম্প্রসারণে ঢাকায় আসছে কঙ্গোর প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২৩ জুন ২০২১

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে ঢাকায় আসছে ডেমোক্রেটিক রিপাবলিক অব দ্য কঙ্গো (ডিআরসি) বা গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের একটি প্রতিনিধিদল। সরকারি এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন কঙ্গোর প্রেসিডেন্ট অফিসের পলিসি বিশেষজ্ঞ দাদও কাপানজি।

এ ছাড়া সফরকারী প্রতিনিধিদলটির অন্য সদস্যদের মধ্যে থাকবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক ও ইউকের অনারারি কনসাল টেনডে লুয়াবা ও রেজিডস্ক্রোর (পানিসম্পদ মন্ত্রণালয়) জেনারেল সেক্রেটারি জেন পিয়ের অতসুম্বে।

কঙ্গোর প্রতিনিধিদলের সদস্যরা বিভিন্ন খাতের নীতিনির্ধারক ও ব্যবসায়িক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এসময় তাদের সঙ্গে উপস্থিত থাকবেন বাংলাদেশে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের (ডিআরসি) অনারারি কনসাল জিয়াউদ্দিন আদিল ও অনারারি কনসাল নাজির আলম।

বাংলাদেশ থেকে প্লাস্টিক, ফার্মাসিউটিক্যাল ও ফার্স্ট মুভিং কনজিউমার গুডস (এফএমসিজি), ব্যাংকিং সেবা আমদানিতে ও সম্প্রসারণ এ কঙ্গোর আগ্রহ রয়েছে। কৃষি, পানিসম্পদ, তথ্য প্রযুক্তি ও প্রকৌশল খাতে সহযোগিতার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে দ্বিপাক্ষিক আলোচনায়।

প্রসঙ্গত, গত বছর বাংলাদেশের ওষুধ কোম্পানি স্কয়ার ও এপেক্স ফার্মাকে মর্যাদাপূর্ণ গুড ম্যানুফ্যাকচারিং প্রাকটিস-জিএমপি সনদ দেয় কঙ্গো। উৎপাদনক্ষেত্রে মান বজায় ও ভালো চর্চার জন্য কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন বিশেষ বোর্ড ‘ডিরেক্টরেট অব ফার্মেসি অ্যান্ড মেডিসিন’ এই সনদ দিয়েছিল। এর ফলে মধ্য আফ্রিকার ১১টি দেশে বাংলাদেশি ওষুধ রফতানির পথ উন্মুক্ত হয়।

আইএইচআর/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]