পোস্তায় চামড়া আসছে কম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১১ জুলাই ২০২২

ঈদুল আজহার দ্বিতীয়দিনেও কোরবানি পশুর চামড়া আসতে শুরু করেছে লালবাগের পোস্তায়। তবে, বিগত বছরগুলোর তুলনায় এবার চামড়ার পরিমাণ একেবারেই কম বলে জানিয়েছেন একাধিক ব্যবসায়ী। তাদের দাবি, সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্প নগরীতে চামড়া বেশি যাচ্ছি।

সোমবার (১১ জুলাই) পোস্তা এলাকায় গিয়ে দেখা যায়, চামড়া কেনার জন্য গুদামের সামনে চেয়ার-টেবিল পেতে বসে আছেন ব্যবসায়ীরা। কেউ চামড়া নিয়ে এলেই কর্মচারীরা তাকে থামিয়ে দর-দাম করছেন। তবে, অন্যান্য বছরের তুলনায় এবার পোস্তায় চামড়ার আসছে কম।

আড়তদার দিপু জাগো নিউজকে বলেন, এবার চামড়ার পরিমাণ একেবারেই কম। মানুষ এবার কোরবানি কম দিয়েছেন। এ কারণে চামড়াও কম বলে দাবি তার।

কোরবানি কম হয়নি দাবি করে ব্যবসায়ী জয়নাল বলেন, কোরবানি ঠিকই হচ্ছে। কিন্তু এখন তো সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্প নগরীতে বড় গুদাম হয়েছে। এ জন্য পোস্তায় আগের মতো মানুষ আসতে চায় না। অলি-গলিতে আসা কষ্ট। হেমায়েতপুরের ট্যানারি মালিকরাও ঢাকার বিভিন্ন জায়গা থেকে তাদের এজেন্ট দিয়ে চামড়া কিনে নিচ্ছেন বলেও দাবি করেন তিনি।

পোস্তায় চামড়া আসছে কম

আরেক ব্যবসায়ী বলেন, চামড়ার দাম কম হওয়ায় এখন মানুষ বিক্রি না করে মাদরাসায় দান করে দেন।

এ ব্যাপারে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বিএইচএসএমএ) সভাপতি আফতাব খান বলেন, দেখে মনে হতে পারে চামড়ার সরবরাহ কম। কিন্তু চামড়ার সরবরাহ শতভাগ হচ্ছে। এবার সরকার নির্ধারিত পদ্ধতিতে অনেক চামড়া ঢাকার বাইরেই লবণ দেওয়া হচ্ছে। এ জন্য আমাদের পোস্তায় ঢাকার বাইরের চামড়া কম আসছে। অপরদিকে, হাজারিবাগের মালিকরা সাভারেও সংগ্রহ করছেন, আবার হাজারিবাগেও সংগ্রহ করছেন। এ জন্য চামড়ার সংগ্রহ কম মনে হলেও সামগ্রিকভাবে সরবরাহ ঠিক আছে।

পোস্তায় চামড়া আসছে কম

তিনি আরও বলেন, সাভারের ট্যানারি মালিকরা ঢাকার ভেতর থেকে চামড়া নেওয়ার চেষ্টা করলেও সফল হবে না। কারণ, সরকার নির্ধারিত পদ্ধতিতে লবণ দেওয়ার আগে ঢাকার চামড়া বাইরে যাবে না।

গেলো বছর দেড় লাখ চামড়া সংগ্রহ করেছিল পোস্তার বাজার। এবার ১ লাখ ২০ হাজার চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে বলেও জানান তিনি।

এমআইএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।