আবারও নীতি সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২

মুদ্রানীতি সুষ্ঠু বাস্তবায়ন ও মূল্যস্ফীতির লাগাম টানতে আবারও রেপো বা নীতি সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

নতুন এ নির্দেশনার ফলে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এখন থেকে বাংলাদেশ ব্যাংক থেকে টাকা ধার করতে হলে আগের চেয়ে শূন্য দশমিক ২৫ শতাংশ বেশি সুদ দিতে হবে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৫৬তম সভায় এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনার প্রভাব কাটিয়ে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শক্তিশালী হলেও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাপ্লাই চেইনে সৃষ্ট সমস্যা আরও বেড়েছে। এতে বিশ্ব চাহিদা ও সরবরাহের মধ্যে অসামঞ্জস্যতা এখনও বিদ্যমান। ফলে ২০২১ সালের শুরু থেকে বিশ্ববাজারে অধিকাংশ পণ্যের মূল্যবৃদ্ধি পেয়েছে, যা এখনো পূর্বাবস্থায় ফিরে আসেনি।

ঊর্ধ্বমুখী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে এমপিসির ৫৬তম সভায় ওভারনাইট রেপো সুদহার ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৫ দশমিক ৫০ শতাংশ থেকে ৫ দশমিক ৭৫ শতাংশে উন্নীত করা হয়েছে। আগামী ২ অক্টোবর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

তবে রিভার্স রেপো সুদহার বিদ্যমান ৪ শতাংশে অপরিবর্তিত থাকবে।

ইএআর/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।