পরিবহন খাতে বিদ্যুৎ ব্যবহারের পরিকল্পনা সরকারের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০১ পিএম, ০৩ ডিসেম্বর ২০২২

পরিবহন খাতে বিদ্যুৎ ব্যবহারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেছেন, পরিবহন খাতে অনেক জ্বালানি খরচ হচ্ছে। ইউরোপ ও আমেরিকাতে পরিবহনে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। যা অনেক সাশ্রয়ী। আমাদের ট্রান্সপোর্টে দ্রুত ইলেকট্রিক টার্ন করা উচিত। আমাদের তেল খরচ কমাতে হবে। সেক্ষেত্রে পরিবহনে ইলেকট্রিসিটি ব্যবহারের পরিকল্পনা রয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) বিদ্যুৎ ভবনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘এনার্জি ট্রানজিশন: গ্লোবাল কনটেক্স অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি)।

নসরুল হামিদ বলেন, আমাদের সমস্যা হলো লেস কস্ট এনার্জি। ভোক্তার কাছে যেন সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ পৌঁছাতে পারি সে বিষয়টা দেখতে হবে।

তিনি বলেন, আমাদের জরুরি গ্যাস দরকার হচ্ছে। বিশেষ করে শিল্পখাতে। তারা বলছে, আমার কালকে গ্যাস দরকার। আপনারা কবে ড্রিল করবেন, কবে উত্তোলন করবেন, আমাদের সেই সময় নেই। সেটা একটা বিষয়।

প্রতিমন্ত্রী বলেন, একসময় বিশ্ব চিন্তা করেছে তেল দিয়েই সব চলবে। তখন চিন্তা ছিল না গ্যাস এলএনজি করে এক জায়গা থেকে অন্য জায়গায় নেওয়া যাবে। ১৫-২০ বছর আগেও সে চিন্তা ছিল না। এখন সেটা বাস্তবতা। সমানে আরও টেকনোলজির দিকে আগাচ্ছে বিশ্ব।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হাসান, বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, ডিজি মোহাম্মদ হোসাইন, জ্বালানি বিশেষজ্ঞ ড. ম তামিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও জ্বালানি বিশেষজ্ঞ ড. বদরূল ইমাম প্রমুখ।

এএএম/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।