ব্যাংক

পরিচালনা পর্ষদ চেয়ারম্যান-সিইও’র গাড়ি ৮ বছরের আগে পরিবর্তন নয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০৭ ডিসেম্বর ২০২২
ফাইল ছবি

ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) এখন থেকে ৮ বছরের আগে গাড়ি পরিবর্তন করতে পারবেন না। একইসঙ্গে ব্যাংকের অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশ্যে কেনা গাড়িও ন্যূনতম সময়ের (৮ বছর) আগে পরিবর্তন করা যাবে না। এছাড়া চলতি অর্থবছরে নতুন গাড়ি কেনাও বন্ধ থাকবে।

বুধবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

এর আগে ব্যাংকের পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর গাড়ি পাঁচ বছরের আগে পরিবর্তন করা যাবে না মর্মে নির্দেশ ছিল। কেন্দ্রীয় ব্যাংকের নতুন এ নির্দেশনার পর এখন থেকে সেটি আট বছরের উন্নীত করা হলো। মূলত ব্যাংকের ব্যয় কমাতেই বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দিলো।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়, ব্যাংকের পরিচালন ব্যয় হ্রাসকল্পে বিলাসবহুল যানবাহন, আড়ম্বরপূর্ণ সাজসজ্জা এবং অন্যান্য ক্ষেত্রে উচ্চব্যয় পরিহারে নতুন নির্দেশনা কার্যকর হবে। এর আগে সাধারণভাবে পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তার জন্য সার্বক্ষণিক গাড়িসহ সব যানবাহন অন্তত পাঁচ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে মর্মে নির্দেশনা প্রদান করা হয়।

এখন থেকে গাড়ির আয়ুষ্কাল সংক্রান্ত সরকারি আদেশের সঙ্গে সঙ্গতি রেখে এ নির্দেশনা প্রদান করা হচ্ছে যে, তফসিলি ব্যাংকসমূহের পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর জন্য সার্বক্ষণিক গাড়িসহ ব্যাংকের অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশ্যে ক্রয়কৃত গাড়ি ন্যূনতম ৮ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়।

ইএআর/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।