বিজিএমইএ-এইউডাব্লিউ চুক্তি

নারী পোশাক কর্মীদের উচ্চশিক্ষার সুযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২২ জানুয়ারি ২০২৩
ছবিটি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সৌজন্যে এনবিসিনিউজ থেকে নেওয়া

উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছেন পোশাকশিল্পের আরও অধিক সংখ্যক নারী শ্রমিকরা। তারা বিনামূল্যে শিক্ষা নিতে পারবেন। এই সুযোগটি করে দিচ্ছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডাব্লিউ)।

এজন্য বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার (২২ জানুয়ারি) চট্টগ্রামের একটি হোটেলে সমঝোতা স্মারকে সই করেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। আর এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে সই করেন ভাইস চ্যান্সেলর ড. রুবানা হক।

আরও পড়ুন: দক্ষকর্মী বাইরে গেলে গভীর সংকটে পড়বে পোশাকশিল্প

এর উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশের পোশাক কারখানার আরও অধিক সংখ্যক নারী শ্রমিককে বিনামূল্যে উচ্চশিক্ষা লাভের সুযোগ তৈরি করা। এছাড়া নারী কর্মীদের মধ্য থেকে ৫০০ জনকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পাঁচ বছর মেয়াদি শিক্ষা প্রোগ্রাম ‘পাথওয়েজ ফর প্রমিজ’ এ তালিকাভুক্ত করার জন্য একসঙ্গে কাজ করা।

jagonews24

সমঝোতা স্মারক অনুষ্ঠান

পোশাকখাত এবং প্রান্তিক জনগোষ্ঠীর মেয়েদের শিক্ষার জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উদ্যোগ হলো ‘পাথওয়েজ ফর প্রমিজ’। এই কর্মসূচির আওতায় শিক্ষায় অংশ নেওয়া নারী শ্রমিকদের আর্থিক সহায়তা দিয়ে থাকে ইউনিভার্সিটিটি, যা দিয়ে টিউশন ফি, বই, প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং অন্যান্য মৌলিক চাহিদার পূরণ করতে পারেন নারীরা।

আরও পড়ুন: ৩০ লাখ নারীর ভাগ্য বদলেছে পোশাকশিল্পে: বাণিজ্যমন্ত্রী

এরই মধ্যে ৯০ জনেরও বেশি নারী পোশাক কর্মী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়াশোনা করছেন। অধ্যয়নের সময় সংশ্লিষ্ট কারখানা কর্তৃপক্ষ এই নারী কর্মীদের নিয়মিত বেতন দিয়ে যাচ্ছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাকশিল্পের নারী শ্রমিকদের স্বপ্নপূরণ, তাদের মর্যাদা বৃদ্ধিতে অবদান রাখছে ‘পাথওয়েজ ফর প্রমিজ’ কর্মসূচি।

তিনি আরও বলেন, শুধু হাইস্কুল শেষ করা নারীরা এই কর্মসূচিতে আবেদনের যোগ্য হবেন। নির্বাচনী পরীক্ষায় পাস করলেই কেবল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন তারা।

আরও পড়ুন: অর্ডার বাতিল করছে ওয়ালমার্ট, বড় ক্ষতির মুখে পোশাকশিল্প

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে বিজিএমইএ থেকে আরও উপস্থিত ছিলেন প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক এম. আহসানুল হক এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিটের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

এইউডাব্লিউ’র পক্ষ থেকে উপস্থিত ছিলেন এইউডাব্লিউ’র প্রতিষ্ঠাতা কামাল আহমেদ, কলা ও বিজ্ঞান অনুষদের ডিন ড. বীনা খুরানা, বোর্ড অব ট্রাস্টি সদস্য ক্যাথরিন ওয়াটার্স-সাসানুমা, এইউডাব্লিউ সাপোর্ট ফাউন্ডেশনের বোর্ড সদস্য ক্যাথি মাতসুই।

ইএআর/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।