১৬৯ প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস আবার ফিরে এলো

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ০১ মার্চ ২০২৩

ফ্লোর প্রাইস (দাম কমার সর্বনিম্ন সীমা) তুলে নেওয়া ১৬৯ প্রতিষ্ঠানে আবার ফ্লোর প্রাইস ফিরিয়ে এনেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার (১ মার্চ) বিএসইসি থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়ছে।

এ প্রতিষ্ঠানগুলোর নতুন ফ্লোর প্রাইস নির্ধারণ করা হয়েছে গত বছরের ২৮ জুলাইয়ে, অথবা ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ এ কয়দিনের ক্লোজিং প্রাইসের গড় মূল্য এর মধ্যে যেটি কম হবে সেটি।

এর আগে শেয়ারবাজারে ভয়বহ দরপতন দেখা দিলে গত বছরের ২৮ জুলাই প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস (দাম কমার সর্বনিম্ন সীমা) বেঁধে দেয় বিএসইসি। এতে শেয়ারবাজারে দরপতন কিছুটা কমলেও দেখা দেয় লেনদেন খরা।

লেনদেন খরা প্রকট হলে শেয়ারবাজারে গতি ফেরাতে গত ২১ ডিসেম্বর এ ১৬৯ প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস তুলে নেয় বিএসইসি। সেই সঙ্গে একদিনে দাম কমার সর্বনিম্ন সীমা এক শতাংশ নির্ধারণ করা হয়। তবে তিন মাস না যেতেই এখন আবার প্রতিষ্ঠানগুলোত ফ্লোর প্রাইস দেওয়া হলো।

এ সিদ্ধান্ত তাৎক্ষণিক কার্যকর হবে বলে জানিয়েছে বিএসইসি। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-কে নির্দেশ দেওয়া হয়েছে।

১৬৯ প্রতিষ্ঠানে ফ্লোর প্রাইস ফিরিয়ে আনার কারণ জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জাগো নিউজকে বলেন, স্টেকহোল্ডার এবং বিনিয়োগকারীদের একটি অংশের দাবি ছিল, হয় সব প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস তুলে দেওয়া অথবা সব প্রতিষ্ঠানে ফ্লোর প্রাইস দেওয়া। তাই সব প্রতিষ্ঠানের ক্ষেত্রে একই নিয়ম চালু করার লক্ষ্যে ফ্লোর প্রাইস তুলে নেওয়া ১৬৯ প্রতিষ্ঠানের ক্ষেত্রে আবার ফ্লোর প্রাইস দেওয়া হয়েছে।

১৬৯ প্রতিষ্ঠানের তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

এমএএস/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।