শুরুতে সূচক ঊর্ধ্বমুখী, লেনদেনে ভালো গতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:০০ এএম, ০৬ মার্চ ২০২৩

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ মার্চ) শেয়ারবাজারে বড় উত্থান দেখা গিয়েছিল। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় কার্যদিবস সোমবার (৬ মার্চ) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

তবে এরমধ্যেও ১০০ এর বেশি প্রতিষ্ঠান ক্রেতা সংকটের মধ্যে পড়েছে। এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দিনের সর্বনিম্ন দামে বিপুল বিক্রির আদেশ আসলেও ক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে।

আরও পড়ুন: খেলাপি মামলায় ব্যবসায়ীর পাসপোর্ট জব্দ, দেশত্যাগে নিষেধাজ্ঞা

একদিকে ক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়া, অন্যদিকে দিনের সর্বনিম্ন দামে এসব প্রতিষ্ঠানের বিপুল বিক্রির আদেশ আসায়, যাদের কাছে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট আছে তারা তা বিক্রি করতে পারছেন না।

এমন ক্রেতা সংকট থাকলেও প্রথম আধা ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০০ কোটি টাকার বেশি লেনদেন হয়ে গেছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৫০ শতাংশ প্রতিষ্ঠান। আর প্রধান সূচক বেড়েছে ১৩ পয়েন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধা ঘণ্টার লেনদেনে সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

আরও পড়ুন: নন-লিস্টেড কোম্পানির কর হার কমানোর প্রস্তাব ডিসিসিআইয়ের

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের প্রথম আধা ঘণ্টা জুড়েই অব্যাহত থাকতে দেখা যায়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪৪ মিনিটে ডিএসইতে ১৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫টির। আর ১২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এরমধ্যে ক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে ১১০ প্রতিষ্ঠানের।

আরও পড়ুন:  ট্রাস্ট লাইফের সীমাহীন ব্যয়, হুমকিতে গ্রাহকের টাকা

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ২১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ৪ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৮৭ কোটি ২৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে এক কোটি ৫১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৭৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে আটটির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এমএএস/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।