বাংলাদেশ ও ভারত চেম্বারের সমঝোতা স্মারক সই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১০ পিএম, ১৯ মার্চ ২০২৩

বাংলাদেশ ও ভারতের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও পারস্পরিক সহযোগিতা বাড়াতে দুদেশের চেম্বার পর্যায়ে সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার (১৯ মার্চ) বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) পক্ষে বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী এবং ভারত চেম্বার অব কমার্সের (বিসিসি) পক্ষে বিসিসি সভাপতি এন জি খৈতান সমঝোতা স্মারকে সই করেন। বিসিআই বোর্ডরুমে এ সমঝোতা সই অনুষ্ঠান হয়।

উভয় দেশের ব্যবসায়ীরা মনে করছেন, এ সমঝোতার ফলে দুদেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে নতুন দ্বার খুলবে। পাশাপাশি দুদেশের ব্যবসা-বাণিজ্যে তথ্য আদান-প্রদান ও সহযোগিতাও সম্প্রসারিত হবে।

দুদেশের চেম্বার সংশ্লিষ্টরা জানান, ভারত চেম্বার তাদের অফিসে ‘ঢাকা ডেক্স’ এবং বিসিআই অফিসে ‘কলকাতা ডেক্স’ স্থাপন করবে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত বাণিজ্যমেলা, প্রদর্শনী এবং সেমিনারে অংশগ্রহণের সুযোগ সম্পর্কে তথ্য আদান-প্রদান করবে, সর্বোপরি দুদেশের ব্যবসা এবং বিনিয়োগ উন্নয়নে কাজ করবে উভয় চেম্বার।

অনুষ্ঠানের শুরুতে বিসিআই সভাপতি অতিথিদের স্বাগত জানান। তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষিভিত্তিক শিল্প খাত, ব্লু ইকোনমি, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন সম্ভাবনাময় খাত রয়েছে। এসব খাতে ভারত সহযোগিতা করতে পারে এবং যৌথ উদ্যোগে কাজ করতে পারে। এক্ষেত্রে প্রযুক্তিগত এবং স্কিল ডেভেলপমেন্ট ও ট্রেনিং নিয়ে কাজ করার সুযোগ রয়েছে।

ভারত চেম্বারের সভাপতি এন জি খৈতান বলেন, বাংলাদেশ ও ভারত দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ এবং ঘনবসতিপূর্ণ দেশ। এখানে বিশাল ভোক্তাশ্রেণি আমাদের শক্তির জায়গা। আমরা বিসিআই সভাপতির সঙ্গে একমত পোষণ করি এবং স্কিল ডেভেলপমেন্ট ও ট্রেনিং, লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষিভিত্তিক শিল্প খাতসহ সম্ভাবনাময় খাত নিয়ে আমরা যৌথ উদ্যোগে কাজ শুরু করবো।

অনুষ্ঠানে বিসিআই-এর পক্ষে ঊর্ধ্বতন সহ-সভাপতি প্রীতি চক্রবর্তী, সহ-সভাপতি মোহাম্মদ ইউনুছ, পরিচালকবর্গ শহীদুল ইসলাম নিরু, ড. দেলোয়ার হোসেন রাজা, রোটারিয়ান ইঞ্জিনিয়ার মোহাব্বত উল্লাহ, জিয়া হায়দার মিঠু, ড. যশোদা জীবন দেব নাথ, শাহিদ আলম, রুসলান নাসির, খায়ের মিয়া, নাজমুল আনোয়ার, ইসহাকুল হোসেন সুইট ও সেলিম জাহান প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যদিকে ভারত চেম্বারের পক্ষে ঊর্ধ্বতন সহ-সভাপতি নরেশ পচিসিয়া, রাজকুমার আগরওয়াল, সদস্যবর্গ বিক্রম তাঁতিয়া, সোমেশ দাশগুপ্ত, অরিন্দম মুখোপাধ্যায়, রাঘবেন্দ্র গুপ্ত, রমেশ কুমার মহেশ্বরী, হেমন্ত খৈতান, কেকা শর্মা ও অভিক রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক সইয়ের পর বিসিআই সভাপতি এবং বিসিসি সভাপতির নেতৃত্বে প্রতিনিধিদল বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় দুদেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে করণীয় নানা দিক নিয়ে আলোচনা হয়।

এর আগে বিসিআইয়ের আমন্ত্রণে গতকাল শনিবার তিনদিনের সফরে ভারত চেম্বারের সভাপতি এন জি খৈতানের নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকায় পৌঁছায়। সফরে প্রতিনিধিদলটি বাণিজ্যমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী ছাড়াও বেজা চেয়ারম্যান, বিড চেয়ারম্যান, শিল্প সচিব এবং এফবিসিসিআই সভাপতির সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি ব্যবসায়ী মহলের সঙ্গে মিলিত হবেন।

ইএআর/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।