প্রি-পেইড গ্যাস মিটার

আট বছরেও শেষ হয়নি কাজ, ব্যয় বাড়লো ২১৬ কোটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২১ মার্চ ২০২৩

গ্যাসের অপচয় রোধে সব গ্রাহককে প্রি-পেইড মিটারের আওতায় আনতে ২০১৫ সালে ৭১২ কোটি টাকার তিন বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নেয় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। আট বছরেও শেষ হয়নি প্রকল্পের কাজ। নতুন করে আরও এ প্রকল্পের সময় বাড়লো দেড় বছর। পাশাপাশি ব্যয় বাড়লো ২১৬ কোটি টাকা। এতে প্রকল্পের মোট ব্যয় দাঁড়াচ্ছে ৯২৮ কোটি টাকায়।

মঙ্গলবার (২১ মার্চ) চলতি অর্থবছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) দশম সভা হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সভায় অনুমোদনের জন্য যেসব প্রকল্প উপস্থাপন করা হয় এর মধ্যে নতুন করে ব্যয় বাড়বে ১ হাজার ৩০৫ কোটি টাকা। এছাড়া আজকের একনেকে অনুমোদন পেতে যাওয়া ৯ প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ৪ হাজার ৬০১ কোটি টাকা।

প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন তৃতীয় সংশোধিত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) আওতাধীন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (টিজিটিডিসিএল) এটা বাস্তবায়ন করবে।

আরও পড়ুন>> ৪৬০১ কোটি টাকার প্রকল্প অনুমোদন, ঋণ-অনুদান আসবে ৩৪৩৮ কোটি

প্রকল্পের অন্যতম কারণ, ঢাকা মেট্রোপলিটন এলাকার আবাসিক খাতে গ্রাহক পর্যায়ে সিস্টেম লস কমানো, প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ এবং) ব্যবস্থাপনা ও তদারকি সংক্রান্ত ব্যয় কমিয়ে আনা হবে। ঢাকা জেলার ৪১ টি থানা/এলাকায় বাস্তবায়িত হচ্ছে। মূলপ্রকল্পটি জানুয়ারি ২০১৫ সাল থেকে ডিসেম্বর ২০১৮ মেয়াদে বাস্তবায়নের কথা থাকলেও কয়েকধাপে সময় বাড়িয়ে জুন ২০২৪ করা হয়েছে।

একনক সভা জানায়, চার লাখ বিশ হাজার আবাসিক গ্রাহককে স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের আওতায় আনার লক্ষ্যে টার্ন-কী পদ্ধতিতে প্রি-পেইড গ্যাস মিটার ক্রয় ও স্থাপন, ওয়েব সিস্টেম (হার্ডওয়্যার ও সফটওয়্যার) স্থাপন এবং গ্রাহক আঙিনায় মিটার স্থাপন ও কমিশনিংসহ অন্যান্য কাজ করা হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রি-পেইড মিটারিং সিস্টেমে গ্যাস অপচয় রোধ, দক্ষ, সাশ্রয়ী, নিরাপদ ও টেকসই গ্যাস ব্যবহার নিশ্চিত করা সম্ভব হবে এবং গ্যাসের সিস্টেমলস কমিয়ে ক্রমবর্ধমান চাহিদা পূরণ করা সম্ভব হবে।

এমওএস/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।