এক ঘণ্টায় ৮০ কোটি টাকার লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪০ এএম, ২৮ মার্চ ২০২৩

রমজানের প্রথম কার্যদিবসে দরপতনের পর দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবারও লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে রয়েছে ধীরগতি। পাশাপাশি ক্রেতা সংকটে পড়ে ১৫০-এর বেশি প্রতিষ্ঠানের ক্রয়াদেশের ঘর শূন্য হয়ে পড়েছে।

ক্রেতা সংকট দেখা দেওয়ায় দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। প্রথম এক ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ৭ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৮০ কোটি টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। পাশাপাশি দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। সেই সঙ্গে এ বাজারটিতেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

আরও পড়ুন: দেড় কোটি টাকা আত্মসাৎ: এনসিসি ব্যাংকের ৫ জনের বিরুদ্ধে মামলা

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসই’র প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা বেশি সময় স্থায়ী হয়নি।

লেনদেনের সময় ১৫ মিনিট গড়ানোর আগেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। লেনদেনের সময় গাড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঋণাত্মক প্রবণতাও বাড়তে থাকে। এতে লেনদেনের এক ঘণ্টার মাথায় ডিএসই’র প্রধান সূচক ৭ পয়েন্ট পড়ে যায়।

এরপর কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় সূচকের ঋণাত্মক প্রবণতা কিছুটা কমেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ২৪ মিনিটে ডিএসইতে ৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৬টির। আর ১৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরমধ্যে ক্রয়াদেশের ঘর শূন্য হয়ে পড়েছে ১৫৭ প্রতিষ্ঠানের। এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দিনের সর্বনিম্ন দামে বিপুল বিক্রির আদেশ আসছে। তবে ক্রেতা না থাকায় যাদের কাছে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট আছে তারা তা বিক্রি করতে পারছেন না।

এতে ডিএসই’র প্রধান সূচক কমেছে ৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৪ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে ২ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০০ কোটি ৬০ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৬৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এমএএস/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।