বদলি বন্ধের দাবিতে পল্লী সঞ্চয় ব্যাংক ঘেরাও করলেন কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ১০ মে ২০২৩

পল্লী সঞ্চয় ব্যাংকে হয়রানিমূলক বদলি বন্ধে ঘেরাও কর্মসূচি পালন করেছেন ক্যাশ সহকারীরা। বুধবার (১০ মে) ব্যাংকের কেন্দ্রীয় কার্যালয়ে এ কর্মসূচি করা হয়। সকাল ১০টা থেকে দিনব্যাপী এ কর্মসূচি পালন করেন তারা।

এ সময় তারা এক দফা দাবি তুলে ধরেন। তাদের দাবি- মিথ্যা প্রশাসনিক ব্যবস্থা ও হয়রানিমূলক বদলি অনতিবিলম্বে বন্ধ করতে হবে।

কর্মসূচিতে অংশ নেওয়া কর্মকর্তারা জানান, ‘পল্লী সঞ্চয় ব্যাংক কর্মচারী চাকরি প্রবিধান ২০১৬’ অনুযায়ী- ব্যাংকে সরাসরি নিযুক্ত ক্যাশ সহকারীর চাকরির মেয়াদ পাঁচ বছর পূর্ণ হলে দশম গ্রেডে ‘অফিসার ক্যাশ’ থেকে ‘অফিসার সাধারণ’ পদে পদোন্নতি পাওয়ার কথা। কিন্তু ২০২২ সালের নভেম্বরের আগের প্রবিধান বাতিল করে নতুন প্রবিধানে ১০ বছরে পদোন্নতির বিধান করা হয় এবং একটি নতুন পদ সৃষ্টি করে ক্যাশ সহকারী পদকে স্থায়ীভাবে ব্লক করে দেওয়া হয়।

তারা আরও জানান, নতুন প্রবিধান প্রণয়নের সময় থেকে ক্যাশ সহকারীরা বারবার লিখিতভাবে অবহিত করলেও প্রবিধান প্রণয়নকারী কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেয়নি। এরইমধ্যে ১৭৮ জন ক্যাশ সহকারী হাইকোর্টে একটি রিট করেন। রিটের প্রেক্ষিতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রচণ্ড ক্ষুদ্ধ হয়ে প্রধান কার্যালয়ের ২১ জন ক্যাশ সহকারীকে প্রাথমিকভাবে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

প্রধান কার্যালয় ও শাখাপর্যায়ের রিটকারী ক্যাশ সহকারীদের ২০০-৪০০ কিলোমিটার দূরে হয়রানিমূলক বদলি করে রিট তুলে নেওয়ার জন্য চাপ প্রয়োগের মাধ্যমে তাদের মৌলিক অধিকার হরণ করা হচ্ছে বলেও অভিযোগ তাদের।

আন্দোলনকারীরা বলেন, পল্লী সঞ্চয় ব্যাংকের এ অবিচার, মানসিক নির্যাতন ও হয়রানি কোনোভাবে কাম্য নয়। এ পরিস্থিতিতে ব্যাংকের ভাবমূর্তি রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। একইসঙ্গে আমাদের এক দফা এক দাবি ‘মিথ্যা প্রশাসনিক ব্যবস্থা ও হয়রানিমূলক বদলি অনতিবিলম্বে বন্ধ করতে হবে’।

ইএআর/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।