পররাষ্ট্রমন্ত্রী

দক্ষিণ এশিয়াকে ভাইব্রেন্ট অঞ্চলে পরিণত করবে সার্ক চেম্বার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২৫ মে ২০২৩

দক্ষিণ এশিয়াকে ভাইব্রেন্ট অঞ্চলে পরিণত করতে সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সার্ক সিসিআই) কাজ করবে বলে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, এ চেম্বারের দেশগুলো পারস্পরিক সহযোগিতায় এ অঞ্চলের অর্থনীতি দ্রুত প্রসারিত হচ্ছে।

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সার্ক চেম্বারের নতুন সভাপতি মো. জসিম উদ্দিনের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, এই চেম্বারের দেশগুলো পারস্পরিক সহযোগিতায় এ অঞ্চলের অর্থনীতি দ্রুত প্রসারিত হচ্ছে। অর্থনীতিতে স্থায়ী উন্নয়ন হচ্ছে। সার্বিক দিক বিবেচনায় সার্ক চেম্বার আমদানি-রপ্তানির কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। নিরাপত্তা এবং স্থিতিশীলতা বিরাজ করায় বিনিয়োগ ও উৎপাদন আরও বেড়ে যাচ্ছে।

আরও পড়ুন: সার্ক চেম্বারের দায়িত্ব নিলেন জসিম উদ্দিন

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, সার্ক চেম্বারের মাধ্যমে দক্ষিণ এশিয়ার ব্যাপক বাণিজ্য সম্ভাবনা রয়েছে। উন্নয়নশীল দেশগুলোয় ইতিবাচক ট্রেন্ড বিরাজ করছে। এক্ষেত্রে টেকনোলজিসজ বিভিন্ন বিষয়ে বহুমাত্রিক উন্নয়ন সাধিত হয়েছে।

বাংলাদেশের উন্নয়ন নিয়ে তিনি বলেন, এ দেশ জনঘনত্ব দেশ হলেও ব্যাপক সফলতা রয়েছে, মানুষের গড় আয়ু বেড়েছে, শিশু মৃত্যুর হার কমেছে। সামনে কোনো মানুষ আর গৃহহীন থাকবে না। বাংলাদেশের শিল্প উন্নয়ন হয়েছে, চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলা, ব্লক চেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা ও ন্যানো টেকনোলজির দিকে অগ্রসর হচ্ছে। এক্ষেত্রে সার্ক চেম্বার আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এর আগে সার্কভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সার্ক সিসিআই) সভাপতির দায়িত্ব নেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। ২০২৩-২৪ মেয়াদে তিনি এই দায়িত্ব পালন করবেন। সার্ক চেম্বারের সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন বিদায়ী সভাপতি পাকিস্তানের ইফতিখার আলি মালিক।

আরও পড়ুন: ৫০ বছরে পাচার-পুঞ্জীভূত কালো টাকা ১৪৪ লাখ কোটি

মো. জসিম উদ্দিন প্লাস্টিকপণ্য উৎপাদনের মাধ্যমে শিল্পাঙ্গনে যাত্রা শুরু করেন। তার ব্যবসা ছড়িয়েছে গণমাধ্যম, ব্যাংক, বীমা, হোটেল, আবাসন, সিমেন্ট, ইলেকট্রনিকস পণ্য, কেমিক্যাল, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ট্রেডিং, তৈরি পোশাক ও পশু খাদ্য প্রক্রিয়াকরণসহ বিভিন্ন খাতে।

এফবিসিসিআইর সভাপতির দায়িত্ব নেওয়ার আগে বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছে মো. জসিম উদ্দিন। অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ একাধিকবার গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ব্যক্তিত্ব বা সিআইপি সম্মাননা পেয়েছেন তিনি।

ইএআর/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।