পর্দা উঠলো জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসরের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০৪ জুন ২০২৩

সম্প্রতি রাজশাহী আঞ্চলিক বাছাই পর্ব দিয়ে পর্দা উঠলো ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসরের। প্রথম আসরের মতো এবারের আসরেও প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সহায়তা করেছে ‘টেল প্ল্যাস্টিকস’। মূলত শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা বাড়াতে ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক গত বছর থেকে এই উৎসব আয়োজন করছে।

জাতীয় পরিবেশ উৎসবের রাজশাহী আঞ্চলিক বাছাই পর্বে ২০ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশ নেয় দুই শতাধিক শিক্ষার্থী। দিনব্যাপী এই আয়োজনে শিক্ষার্থীরা পরিবেশ অলিম্পিয়াড, পরিবেশ বিষয়ক প্রকল্প, ডিজিটাল পোস্টার, পরিবেশ কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেস সল্ভিং কন্টেস্ট- এই ছয় প্রতিযোগিতায় অংশ নেয়।

রাজশাহী আঞ্চলিক বাছাই পর্বের আঞ্চলিক আয়োজক রাজশাহী ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত এ উৎসব শেষ হয় ৬টি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সেরাদের বাছাই করে পুরস্কার বিতরণীর মাধ্যমে।

পুরস্কার বিতরণীতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. তারিকুল হাসান। বিশেষ অতিথি ছিলেন ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের সভাপতি স্থপতি খন্দকার আবদুল্লাহ আল তাহমীদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক (অব.) ড. বিধান চন্দ্র দাস, আরএফএল টেল প্লাস্টিকসের অ্যাসিসট্যান্ট জেনারেল ম্যানেজার মো. মোকাররম হোসেন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সাবেক সহ-সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য মো. রেজাউল করিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সভাপতি আবদুল লতিফ।

বর্ণাঢ্য এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে। এবারের জাতীয় পরিবেশ উৎসবের আঞ্চলিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে বাংলাদেশের সব বিভাগীয় অঞ্চলে। এরপর বিভাগীয় অঞ্চলের বিজয়ীদের নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হবে এবারের উৎসবের জাতীয় পর্ব।

রাজশাহী আঞ্চলিক বাছাই পর্বে সহযোগিতা করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, স্টুডিও ফায়ারফ্লাই, মুহূর্ত ইভেন্টস এবং মুদ্রণ প্রিন্টিং এন্ড প্যাকেজিং। উৎসবের মিডিয়া পার্টনার ছিল জাগোনিউজ২৪.কম, জাগো এফএম, দীপ্ত টিভি, দেশ টিভি, কালের কণ্ঠ, দ্য ডেইলি স্টার, দ্য রিপোর্ট এবং দ্য মেসেঞ্জার।

কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।