উত্তরা ইপিজেডে পূর্ণাঙ্গ কাস্টমস ইউনিট চায় বেপজা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০১ এএম, ০৫ জুন ২০২৩

নীলফামারীর উত্তরা ইপিজেডে পূর্ণাঙ্গ কাস্টমস ইউনিট স্থাপনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে সহায়তা চেয়েছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। সম্প্রতি বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ স্বাক্ষরিত এক চিঠিতে এনবিআরের কাছে এ সহায়তা চেয়েছে বেপজা।

পিছিয়ে পড়া উত্তরাঞ্চলে শিল্পায়নের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নীলফামারীতে ২০০১ সালে উত্তরা ইপিজেড স্থাপিত হয়। ২১২ একর জমির উপর গড়ে ওঠা উত্তরা ইপিজেডে বাংলাদেশ, হংকং, চীনসহ ২৪ টি প্রতিষ্ঠান রয়েছে। যেখানে প্রায় ৩০ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে।প্রতিষ্ঠানগুলোতে ২১৬ মিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে।

সরকারের ভিশন ২০২১ ও ২০৪১ এর উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়নে বিনিয়োগকারীদের দ্রুততম সময়ে সেবা দেওয়া এবং আমদানি-রপ্তানি সহজীকরণের মাধ্যমে দেশে-বিদেশি বিনিয়োগের ইতিবাচক ভাবমূর্তি ও চলমান প্রবাহ অব্যাহত রাখতে এনবিআরের কাছে পূর্ণাঙ্গ কাস্টমস ইউনিট স্থাপন সুবিধা চেয়েছে বেপজা।

চিঠিতে বলা হয়, বিনিয়োগকারীদের ব্যবসায়িক কার্যক্রম সহজ করতে কোম্পানিগুলোর আমদানি ও রপ্তানি সংশ্লিষ্ট সাব-কন্ট্রাক্ট, শিপ ব্যাক, ব্রিং ব্যাক, রিপেয়ারিং, মেশিন ঋণ, পুরাতন মেশিন বিক্রয়, নিলাম, বন্ড টু বন্ড ট্রান্সফার ইত্যাদি দ্রুত নিষ্পত্তির জন্য উত্তরা ইপিজেডে একটি পূর্ণাঙ্গ কাস্টমস ইউনিট স্থাপন প্রয়োজন। পাশাপাশি কাস্টমস ইউনিটে উপ-কমিশনার বা সহকারী কমিশনার পদমর্যাদার কর্মকর্তাকে পূর্ণ ক্ষমতা দিয়ে ইপিজেড থেকেই বিনিয়োগকারীদের কাস্টমস সংক্রান্ত যাবতীয় সেবা দেওয়ার অনুরোধ করা হয়েছে।

বেপজা বলছে, আমদানি ও রপ্তানির ক্ষেত্রে লিড টাইম সীমাবদ্ধতাসহ বর্তমান বিশ্ববাণিজ্যে বিরাজমান নানান চ্যালেঞ্জ মোকাবিলা করে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখা এবং যথাসময়ে রপ্তানির মাধ্যমে বিদেশি ক্রেতা ধরে রেখে প্রতিযোগিতামূলক বাণিজ্যে টিকে থাকতে ইপিজেডে পূর্ণাঙ্গ কাস্টমস ইউনিট প্রয়োজন।

এসএম/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।