চালু হবে টাকার পে-কার্ড, খরচ করা যাবে রুপিতেও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১৮ জুন ২০২৩
প্রতীকী ছবি

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ডলার সাশ্রয়ে বাংলাদেশি মুদ্রা টাকার পে-কার্ড চালু করা হবে। এ কার্ড দিয়ে কেনাকাটাসহ বিভিন্ন বিল পরিশোধ করা যাবে। পে-কার্ডটি ভারতীয় মুদ্রা রুপির সঙ্গে সংযুক্ত করা থাকবে। ফলে ভারতে ভ্রমণ, ধর্মীয় কার্যক্রম বা চিকিৎসার ক্ষেত্রে বাংলাদেশিরা রুপিতে খরচ করার সুযোগ পাবেন।

রোববার (১৮ জুন) ২০২৩-২৪ অর্থবছরের ষান্মাসিক (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণার সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এসব তথ্য জানান।

গভর্নর বলেন, নানা কারণে ভারতে ভ্রমণ করেন বাংলাদেশিরা। দেশটির সঙ্গে আমাদের ইনফরমাল এবং নন-ইনফরমাল মিলে প্রায় ২৭ বিলিয়ন ডলারের ট্রেড হয়। আমাদের দেশ থেকে সবচেয়ে বেশি টুরিস্ট যায় ভারতে। সেখানে ভ্রমণে যেতে প্রথমে টাকা থেকে ডলারে কনভার্ট করতে হয়। আবার ভারতে গিয়ে ডলার রুপিতে কনভার্ট করতে হয়। এতে দুইবারে ৬ শতাংশের মত বেশি খরচ পড়ে। টাকার পে-কার্ড চালু হলে বারবার মুদ্রা বিনিময় করা লাগবে না। এতে অতিরিক্ত খরচও কমবে।

তিনি বলেন, পে-কার্ডের মাধ্যমে দেশে যেমন কেনাকাটাসহ অন্যান্য খরচ মেটানো যাবে, ভারতে গিয়েও রুপির লেনদেন করা হবে। একজন ভ্রমণ কোটায় ১২ হাজার ডলার খরচ করতে পারেন। এ মাধ্যমে আমাদের অনেক ডলার বেঁচে যাবে। তবে এটি কারেন্সি সোয়াপ হবে না, গ্রাহক লেনদেন করবে এখানে। কারেন্সি সোয়াপ হলো এক দেশের কেন্দ্রীয় ব্যাংক অন্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের কাছে ডলার ধার করার মাধ্যম।

গভর্নর আব্দুর রউফ তালুকদার আরও বলেন, দেশের অর্থনীতির প্রতিটি সূচকে আমরা এখন ফাইট করছি। রিজার্ভ ও রপ্তানিতে চ্যালেঞ্জ বাড়ছে। অন্যদিকে চলছে হুন্ডির মহামারি। এরপরও আমাদের রেমিট্যান্স ইতিবাচক অবস্থায় রয়েছে। আমাদের রপ্তানিও এখন ভালো। কারণ, গতবারের চেয়ে এবার ৭ বিলিয়ন ডলারের রপ্তানি বেড়েছে।

তিনি বলেন, আমরা ব্যালেন্স অব পেমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন (বিপিএম-৬) বা বিপিএম৬ ফর্মুলায় যাবো। আইএমএফ সদস্যভুক্ত দেশগুলো বিপিএম৬-এর ফর্মুলা কার্যকর করেছে, আমরাও সেটি করবো। তবে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব হিসাবও থাকবে।

গর্ভনর বলেন, আমরা রিজার্ভ থেকে যেসব বিনিয়োগ করেছি সেগুলো ঝুঁকিমুক্ত। কারণ, আমাদের সব ঋণের গ্যারান্টার রয়েছে। সব টাকা বাংলাদেশ ব্যাংক ফেরত পাবে। শ্রীলংকার লোনও আমরা ফেরত পেতে পারি তাদের স্থানীয় মুদ্রায় সমন্বয়ের মাধ্যমে।

ইএআর/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।