অক্টোবরে রপ্তানি কমেছে ১৩.৬৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ এএম, ০৩ নভেম্বর ২০২৩

সদ্য শেষ হওয়া অক্টোবর মাসে ৩৭৬ কোটি ২০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৫৯ কোটি ৪৬ লাখ ডলার বা ১৩ দশমিক ৬৪ শতাংশ কম। ২০২২ সালের অক্টোবরে ৪৩৫ কোটি ৬৬ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

বৃহস্পতিবার (২ নভেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বরে) রপ্তানিতে প্রবৃদ্ধি হলেও চতুর্থ মাস অক্টোবরে এসে বড় ধরনের হোঁচট খেয়েছে রপ্তানি আয়। অক্টোবরে ৫২৫ কোটি ১০ লাখ ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তার বিপরীতে আয় হয়েছে ২৮ দশমিক ৩৫ শতাংশ কম বা ৪৩৫ কোটি ৬৬ লাখ ডলার।

ইপিবির তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, রপ্তানি আয়ে এই নেতিবাচক প্রবৃদ্ধির জন্য মূলত বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক খাতসহ অন্যান্য খাতে প্রত্যাশিত প্রবৃদ্ধি না হওয়ায় অন্যতম কারণ। এছাড়া চামড়া, পাটজাত পণ্যে বড় ধরনের নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

তৈরি পোশাক খাতে চলতি অর্থবছরের প্রথম তিন মাস সেপ্টেম্বর পর্যন্ত রপ্তানি আয়ে ১৩ দশমিক ০৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অক্টোবর মাসে বড় ধসের কারণে তৈরি পোশাক খাতে রপ্তানি প্রবৃদ্ধি নেমে এসেছে ৫ দশমিক ৯৫ শতাংশে। জুলাই থেকে অক্টোবর পর্যন্ত এই চার মাসে প্লাস্টিক পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ১৪ শতাংশ। তুলা বর্জ্যে ৫৮ দশমিক ৯৯ শতাংশ, রাবার পণ্যে ৯ দশমিক ৮৪ শতাংশ, ম্যান মেইড ফাইবারে ৪২ দশমিক ১১ শতাংশ প্রবদ্ধি হয়েছে।

অন্যদিকে, কৃষিজাত, হিমায়িত মাছ, পাটজাত পণ্য ও চামড়া জাত পণ্যে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৪ দশমিক ৩৪ শতাংশ, ৯ দশমিক ৪৯ শতাংশ, ১১ দশমিক ২৬ শতাংশ ও ২৪ শতাংশ।

জুলাই-অক্টোবর এই চার মাসের জন্য তৈরি পোশাক থেকে ১ হাজার ৬২২ কোটি ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রার বিপরীতে আয় এসেছে ১ হাজার ৪৭৮ কোটি ডলারের যা কৌশলগত লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৮৬ শতাংশ কম। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৯৫ শতাংশ বেশি।

অর্থবছরের প্রথম চার মাস শেষে নিট পোশাক রপ্তানি হয়েছে ৮৬৭ কোটি ৬৭ লাখ ডলারের; প্রবৃদ্ধি রয়েছে ১২ দশমিক ৩২ শতাংশ। ওভেন পোশাক রপ্তানি হয়েছে ৬১০ কোটি ৬৩ লাখ ডলারের, পিছিয়ে গেছে ১ দশমিক ৯৪ শতাংশ।

ইপিবির তথ্যে দেখা যায়, জুলাই থেকে অক্টোবরে মোট ১ হাজার ৭৪৪ কোটি ৭৪ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৩১ শতাংশ কম। আলোচ্য সময়ে প্রবৃদ্ধির হার মাত্র ৩ দশমিক ৫২ শতাংশ। সেপ্টেম্বর শেষে রপ্তানি প্রবৃদ্ধির এ হার ছিল ৯ দশমিক ৫১ শতাংশ।

এসএম/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।