প্রথমবারের মতো রুগণ শিল্পের তালিকা করছে শিল্প মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২০ নভেম্বর ২০২৩

২০১২ সালের পর রুগণ হওয়া শিল্পপ্রতিষ্ঠান যাচাই-বাছাইপূর্বক রুগণ শিল্পের তালিকা প্রণয়ন করছে শিল্প মন্ত্রণালয়। সেজন্য রুগণ প্রতিষ্ঠানগুলোর কাছে আবেদন চাওয়া হয়েছে। সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ আবেদন চাওয়া হয়।

এদিকে দেশে বর্তমানে কতটি রুগণ শিল্পপ্রতিষ্ঠান রয়েছে তার সঠিক সংখ্যা বা পরিসংখ্যান শিল্প মন্ত্রণালয়ের কাছে নেই। মন্ত্রণালয় প্রথমবারের মতো এ পরিসংখ্যান তৈরির উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বিরাজমান রুগণ শিল্পসমূহের সমস্যা নিরসনকল্পে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন এবং করোনা পরিস্থিতিসহ বর্তমান পরিস্থিতি বিবেচনায় ২০১২ সালের পর রুগণ হওয়া শিল্পপ্রতিষ্ঠান যাচাই-বাছাইপূর্বক রুগণ শিল্পের তালিকা প্রণয়নের জন্য শিল্প মন্ত্রণালয় কর্তৃক উদ্যোগ নেওয়া হয়েছে।

সে লক্ষ্যে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদন আহ্বান করা যাচ্ছে। আবেদন ফরম শিল্প মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠনসমূহের (FBCCI, BCL, Bangladesh Association for Promotion & Rehabilitation of Industries (BAPRI), NASCIB, BKMEA, BGMEA, বাংলাদেশ সিক ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন) ওয়েবসাইটে পাওয়া যাবে।

এমতাবস্থায় সংশ্লিষ্ট তথ্যসহ পূরণ করা আবেদন ফরমের সফট কপি (Nikosh Font-এ টাইপ করা Word format) নিম্নোক্ত ই-মেইলে এবং হার্ড কপি উপসচিব (বিরা), শিল্প মন্ত্রণালয়, ৯১, মতিঝিল বা/এ, ঢাকা-১০০০ বরাবর আগামী ১৫ জানুয়ারি ২০২৪ তারিখের মধ্যে দাখিলের জন্য সংশ্লিষ্ট উদ্যোক্তাদের নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

এ বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব সঞ্জয় কুমার ঘোষ জাগো নিউজকে বলেন, আমাদের রুগণ শিল্পের কোনো সঠিক পরিসংখ্যান নেই। সেজন্য তালিকা করার উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারি-বেসরকারি সব রুগণ প্রতিষ্ঠান এখানে আবেদন করতে পারবে।

তিনি বলেন, রুগণ শিল্পসমূহের সমস্যা দেখে প্রয়োজনীয় সুপারিশ ও সরকারিভাবে সেগুলো নিরসনের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এনএইচ/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।