এনবিআর চেয়ারম্যান

সারাদেশে ব্যবসা প্রতিষ্ঠানে বসেছে ১৮০০৫ ইএফডি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩

সারাদেশের ব্যবসা প্রতিষ্ঠানে ১৮ হাজার ৫টি ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানো হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে আগারগাঁওয়ের রাজস্ব ভবনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মো. রহমাতুল মুনিম বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে ইএফডি ও সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) স্থাপনে বেসরকারি প্রতিষ্ঠানকে নিয়োজিত করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে ৩০ হাজার ও পরবর্তী সময়ে ৬০ হাজার ইএফডি ও এসডিসি যন্ত্র বসানো লক্ষ্য নির্ধারণ করা হয়। আগামী ৫ বছরে ৩ লাখ ইএফডি ও এসডিসি যন্ত্র বসানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, পর্যায়ক্রমে সারাদেশেই ইএফডি বসানো হবে। ভ্যাট দেওয়ায় জনগণের সম্পৃক্ততা বেড়েছে। মোট রাজস্বের ৩৮ শতাংশ আসে ভ্যাট থেকে। এটা বাড়ানোর আরও সুযোগ আছে। ভ্যাটদাতা বেড়েছে। ১০ ডিসেম্বর সর্বোচ্চ ভ্যাটদাতাদের পুরস্কার দেওয়া হবে। রাজস্ব বোর্ড বিভিন্ন ডিজিটাল কার্যক্রম গ্রহণ করেছে। অনলাইন প্রকল্পের এরই মধ্যে অনেক অগ্রগতি হয়েছে।

তিনি পণ্য কেনার ক্ষেত্রে গ্রাহকদের আরও সচেতন হওয়ার আহ্বান জানান। ইএফডির মাধ্যমে কেনাকাটায় চালান নেওয়ার অনুরোধ জানান।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০২০ সালের ২৫ আগস্ট ঢাকা ও চট্টগ্রাম শহরে ভ্যাটের মেশিন স্থাপনের কার্যক্রম শুরু করে।

এসএম/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।