এডিবির সঙ্গে ৪০ কোটি ডলারের ঋণচুক্তি সই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ১১ ডিসেম্বর ২০২৩

এশিয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ৪০০ মিলিয়ন বা ৪০ কোটি মার্কিন ডলারের ঋণচুক্তি সই করেছে সরকার। জলবায়ু সহনশীল অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে এই ঋণচুক্তি করা হয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) ঢাকায় এই ঋণচুক্তি হয় বলে অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং ঋণচুক্তিতে সই করেন।

অর্থ বিভাগ অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহায়তায় এ নীতি সংস্কারমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচির উদ্দেশ্য হলো-

>> গ্রিন হাউস গ্যাস কমানো এবং তুলনামূলক কার্বনহীন অর্থনীতিতে রূপান্তর।

>> টেকসই এবং জলবায়ুকেন্দ্রিক উন্নয়ন পরিক্রমা সহজতর করা।

>> জলবায়ুর পরিবর্তনের ফলে সৃষ্ট বিরূপ অবস্থার ঝুঁকি হ্রাস এবং সহনশীলতা শক্তিশালী করা।

ঋণচুক্তি অনুযায়ী এ কর্মসূচির পূর্বশর্তসমূহ এরই মধ্যে অর্জিত হয়েছে।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭৩ সালে এর সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে প্রদান করে আসছে।

আরও পড়ুন>> ১জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় ৪০ কোটি ডলার দেবে এডিবি

এডিবি এ যাবৎ বাংলাদেশ সরকারকে তিন হাজার ১৩১ কোটি ৬৪ লাখ ৭০ হাজার মিলিয়ন মার্কিন ডলারের ঋণসহায়তা এবং ৫৭ কোটি ১২ লাখ ডলারের অনুদান সহায়তা দিয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ এবং সুশাসন সেক্টরকে প্রাধান্য দেয়।

এমএএস/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।