বিজিএমইএ সভাপতি

পোশাক খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার বিকাশ গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ২৭ ডিসেম্বর ২০২৩

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেছেন, পরিবর্তনশীল বৈশ্বিক শ্রমবাজারের প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য খাত সংশ্লিষ্টদের দক্ষতা উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। পোশাকখাতের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার বিকাশ গুরুত্বপূর্ণ।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সিইআইপি) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, আসন্ন বৈশ্বিক প্রবণতাগুলো, বিশেষ করে অটোমেশন, জলবায়ু কার্যক্রম এবং ডিজিটালাইজেশনের কারণে বিশ্ববাণিজ্যে যেসব পরিবর্তন ঘটছে, সেগুলোর সঙ্গে ক্রমাগতভাবে অভিযোজনের মাধ্যমে খাপ খাইয়ে নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। তিনি স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের দ্রুত পরিবর্তনশীল চাহিদার সঙ্গে কর্মীদের দক্ষতার সমন্বয়করনের গুরুত্ব তুলে ধরেন।

প্রযুক্তির দ্রুত পরিবর্তন, জলবায়ু পরিবর্তন এবং আর্থসামাজিক পরিবর্তনের কথা উল্লেখ করে তিনি বলেন, এ পরিবর্তনগুলো শ্রমবাজারের ধারাকে প্রভাবিত করছে। তাই চাকরির বাজারের পরিবর্তনগুলোর সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বাংলাদেশের উচিত দক্ষতা উন্নয়নে জোর দেওয়া।

অর্থবিভাগের সচিব ও এসইআইপি’র জাতীয় প্রকল্প পরিচালক ড. মো. খায়রুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বিশেষ করে তৈরি পোশাকশিল্পে দক্ষজন সম্পদ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের প্রশংসা করেন।

২০১৪ সালে শুরু হওয়ার পর থেকে এ কর্মসূচির আওতায় এ পর্যন্ত প্রায় ৮ লাখ দক্ষ জনশক্তি তৈরি করা হয়েছে।

ইএআর/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।