এক যুগ পর রিহ্যাব নির্বাচন, রেকর্ড মনোনয়ন ফরম বিক্রি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ২১ জানুয়ারি ২০২৪

এক যুগের পর আবাসন খাত ব্যবসায়ীদের একমাত্র সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশনের (রিহ্যাব) অংশগ্রহণমূলক নির্বাচন হতে যাচ্ছে। আসন্ন ২০২৪-২৬ মেয়াদের পরিচালনা পর্ষদ নির্বাচনে রেকর্ড শতাধিক প্রার্থী মনোনয়ন ফরম কিনেছেন। রিহ্যাবের ইতিহাসে এর আগে এত বিপুল সংখ্যাক প্রার্থী অংশ নেননি।

অন্যদিকে কোনো প্রকার বাঁধা-বিপত্তি ছাড়াই মনোনয়পত্র কিনতে পেরে খুশি প্রার্থীরাও। জয়ের ব্যাপারেও স্ব স্ব প্রার্থীরা আশাবাদী। এখন পর্যন্ত চারটি প্যানেল হওয়ার সম্ভাবনা রয়েছে। যাদের মধ্য থেকে বিজয়ী প্রার্থীরা সভাপতি ও সহ-সভাপতিদের নির্বাচন করবেন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

রিহ্যাব নির্বাচন পরিচালনা কমিটির একটি সূত্র জানায়, গত ৪ জানুয়ারি প্রকাশ করা হয়। আপিল শেষে গত ১৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। আর পরিচালক নির্বাচনের জন্য গত ১৬ তারিখ থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়, চলে রোববার (২১ জানুয়ারি) পর্যন্ত। এবারের নির্বাচনে মোট ২৯টি পরিচালক পদের ৯৭ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

রিহ্যাবের ইতিহাসে এত বিপুল পরিমাণ প্রার্থী আগে কখনই অংশ নেননি। তাছাড়া বিগত প্রায় এক যুগ কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এবারের নির্বাচনে পরিচালক পদে ঢাকা থেকে ৯০ জন, চট্টগ্রাম থেকে ৭ জন ফরম জমা দিয়েছেন। তবে মনোনয়ন ফরম বিক্রি হয়েছিল ৯৯টি, ২টি প্রতিষ্ঠান ফরম জমা দেয়নি। আর চট্টগ্রাম রিজিওন্যাল সদস্য পদে ৯ জন ফরম কিনেছিলেন ৯ জনই জমা দিয়েছেন। মোট ৪৭৬জন ভোটার ভোটাধিকারের মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করবেন।

২০২৪-২৬ মেয়াদের পরিচালনা পর্ষদ নির্বাচনে এখন পর্যন্ত চারটি প্যানেলের কথা শোনা যাচ্ছে। এসব প্যানেলগুলোর মধ্যে রয়েছে- ওয়াহিদুজ্জামন ও লিয়াকত আলী ভূইয়ার নেতৃত্বে একটি প্যানেল, আরশি হায়দার ও বিএম নাসিরে নেতৃত্বে একটি প্যানেল, নজরুল ইসলাম দুলাল ও কুবুত উদ্দিন জহিরের নেতৃত্ব একটি প্যানেল এবং বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ইন্তেখাবুল হামিদের নেতৃত্বে একটি প্যানেলের সম্ভাবনা রয়েছে।

ভোটের পরিবেশ দেখে প্রার্থীরা আগে থেকেই ভোটারের কাছে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়ন ফরম সংগ্রহকারী এক প্রার্থী জাগো নিউজকে বলেন, দীর্ঘ সময় ধরে নির্বাচন ছাড়াই একটি পক্ষ রিহ্যাবের নেতৃত্বে ছিল। এতে ভোটের অধিকারও ক্ষুণ্ন হয়, দ্বন্দ তৈরি হয় ব্যবসায়ীদের মধ্যে। এখন প্রশাসক নির্বাচনের পরিবেশ তৈরি করেছেন। ভালো এবং অংশগ্রহণমূলক নির্বাচন হবে।

অন্য এক প্রার্থী জাগো নিউজকে বলেন, যে কোনো ধরনের দাবি-দাওয়ার জন্য চাই সরাসরি নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব। এ সংস্কৃতিতে প্রায় একযুগ আমরা ছিলাম না। এবারের নির্বাচনে ভোটার ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করবেন। এর চেয়ে বড় কিছু হয় না। এতে নির্বাচিতরা ব্যবসায়ীদের দাবি-দাওয়া আদায় করতে পারবেন বলে আমাদের বিশ্বাস।

রিহ্যাবে প্রশাসক নিয়োগ দেয় বাণিজ্য মন্ত্রণালয়। উচ্চ আদালতের নির্দেশ মেনে উপ-সচিব জান্নাতুল ফেরদৌসকে নিয়োগ দেয় মন্ত্রণালয়। প্রশাসককে তিন মাসের মধ্যে নির্বাচন করে কমিটি গঠনের আদেশ দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

ভোট ছাড়াই ২০১৪ সাল থেকে রিহ্যাবের সভাপতির পদে দায়িত্ব পালন করেন আলমগীর শামসুল আলামীন কাজল। আর এ নিয়েই রিহ্যাবে দ্বন্দ্ব শুরু হয়। দাবি উঠে সবার অংশগ্রহণমূলক নির্বাচনের। প্রশাসক আগামী ২৪ ফেব্রুয়ারি ২০২৪-২৬ নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

ইএআর/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।