এএসএফ’র সদস্য হলো ডিবিএ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ২৪ জানুয়ারি ২০২৪

সিকিউরিটিজ মার্কেট বিষয়ক আন্তর্জাতিক সংগঠন এশিয়া সিকিউরিটিজ ফোরাম (এএসএফ)-এর সদস্যপদ পেয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)। মঙ্গলবার (২৩ জানুয়ারি) জাপানের টোকিওতে অবস্থিত এএসএফ-এর সচিবালয় থেকে পাঠানো ই-মেইলযোগে ডিবিএর সদস্যপদ লাভের খবরটি নিশ্চিত করা হয়।

বুধবার (২৪ জানুয়ারি) ডিবিএ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়েছে, গত ১০ ডিসেম্বর ডিবিএ বাংলাদেশ সিকিউরিটিজ মার্কেটে তাদের কার্যক্রম তুলে ধরে এএসএফ-এর সদস্যপদের জন্য আবেদন করলে এএসএফ ডিবিএর আবেদন মঞ্জুর করে সদস্য হিসেবে ডিবিএ-কে অনুমোদন দেয়।

এএসএফ-এর সদস্য হিসেবে উক্ত তালিকাভুক্তির মাধ্যমে ডিবিএ এই প্রথম সিকিউরিটিজ মার্কেট সংক্রান্ত কোন আন্তর্জাতিক ফোরামে যুক্ত হওয়ার মর্যাদা লাভ করল। এএসএফ-এর সদস্য হিসেবে ডিবিএ’র বাংলাদেশ সিকিউরিটিজ মার্কেটের বাইরে আন্তর্জাতিক মার্কেটে কাজ করার সুযোগ সৃষ্টি হল।

অপরদিকে, এএসএফ-এর ন্যায় মর্যাদাসম্পন্ন একটি আন্তর্জাতিক ফোরামের সদস্যপদ লাভ করায় ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম এএসএফ-এর চেয়ারম্যান, পর্ষদ সদস্য এবং ফোরামের সব সদস্যদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

ডিবিএর এরূপ সাফল্যে তিনি ডিবিএর সাবেক প্রেসিডেন্টসহ সব পরিচালকদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। এছাড়া তিনি পুঁজিবাজারের সব স্টেকহোল্ডারসহ মধ্যস্থতাকারী সব ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন অ্যাসোসিয়েশনের সদস্যদের, যাদের সার্বিক সহযোগিতায় ডিবিএ তার ভিশন ও মিশন বাস্তবায়নে সক্রিয়ভাবে কাজ করছে। ডিবিএ প্রেসিডেন্ট বলেন, এএসএফ-এর সদস্যপদ লাভের মাধ্যমে ডিবিএ আন্তর্জাতিক পরিমণ্ডলে তার কাজের স্বীকৃত পেল এবং সদস্য দেশগুলোর সঙ্গে কাজ করার সুযোগ তৈরি হলো।

এশিয়া সিকিউরিটিজ ফোরাম (এএসএফ), এশিয়া ও ওশেনিয়া দেশভুক্ত সিকিউরিটিজ মার্কেটে সক্রিয় এবং প্রতিষ্ঠিত সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত, যারা এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের সিকিউরিটিজ মার্কেটের উন্নয়নে কাজ করে।

এএসএফ-এর সদস্যভুক্ত সংগঠনের মধ্যে অস্ট্রেলিয়ান ফাইন্যান্সিয়াল মার্কেটস অ্যাসোসিয়েশন, সিকিউরিটিজ অ্যাসোসিয়েশন অব চায়না, হংকং সিকিউরিটিজ অ্যাসোসিয়েশন, বোম্বে স্টক এক্সচেঞ্জ ব্রোকার্স ফোরাম, অ্যাসোসিয়েশন অব ইন্দোনেশিয়ান সিকিউরিটিজ কোম্পানিজ, জাপান সিকিউরিটিজ ডিলারস্ অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব স্টকব্রোকিং কোম্পানিজ মালয়েশিয়া, পাকিস্তান স্টক ব্রোকার্স অ্যাসোসিয়েশন, ফিলিপাইন অ্যাসোসিয়েশন অব সিকিউরিটিজ ব্রোকার্স অ্যান্ড ডিলারস্, সিকিউরিটিজ অ্যাসোসিয়েশন অব সিঙ্গাপুর। কলম্বো স্টক ব্রোকার্স অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব থাই সিকিউরিটিজ কোম্পানিজ, ভিয়েতনাম অ্যাসোসিয়েশন অব সিকিউরিটিজ বিজনেস বিশেষভাবে উল্লেখযোগ্য। এএসএফ-এর সচিবালয় জাপানের টোকিওতে অবস্থিত।

এমএএস/জেএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।