বাংলাদেশের বিমানের সঙ্গে বোয়িং বিমান যুক্ত করতে চায় যুক্তরাষ্ট্র

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশের বিমানের সঙ্গে যুক্তরাষ্ট্র বোয়িং বিমান যুক্ত করতে চায় বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আমার সঙ্গে ৪০ মিনিট আলোচনা করেছে। বাংলাদেশের পর্যটন ও বেসামরিক বিমানের উন্নয়নে আমরা যে একসঙ্গে কাজ করেছি এবং আগামীতেও কাজ করবো, এ বিষয়ে তিনি তার অভিমত ব্যক্ত করেছেন।

তিনি বলেন, আমি বলেছি-আগামীতে তারা আমাদের কীভাবে সহায়তা করতে পারে সেটা যাতে তারা জানায়। তারা অবশ্যই চায়, বাংলাদেশের বিমানের সঙ্গে বোয়িং বিমান যুক্ত হোক। আমরা বলেছি আমরা এটির মূল্যায়ন করছি যেটা ভালো হবে সেটা আমরা নেবো।

ফারুক খান বলেন, তাকে বলেছি যে বিভিন্ন বিষয়ে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব রয়েছে, সেটা অতীতে হয়েছে। কোনো কোনো জায়গায় হয়তো আমাদের মতের মিল হয়নি, কিন্তু তারপরও আমরা আমাদের বন্ধুত্বের স্বার্থে আলোচনা করেছি ও সমস্যার সমাধান করেছি।

বিমানমন্ত্রী বলেন, তাকে ধন্যবাদ জানিয়েছি সম্প্রতি যুক্তরাষ্ট্র আমাদের জানিয়েছি তারা ফের আমাদের সঙ্গে একসঙ্গে কাজ করে যাবে। আমরা আশাবাদ প্রকাশ করেছি আগামীতে সব বিষয়ে বিশেষ করে পর্যটন ও বেসামরিক বিমান নিয়ে আমরা কাজ করবো। নিউইয়র্কে আমাদের যে স্লট রয়েছে সেটা যাতে আমরা তাড়াতাড়ি পেতে পারি সে বিষয়ে আলোচনা করেছি।

তিনি বলেন, নিউইয়র্কের সঙ্গে সরাসরি ফ্লাইটের বিষয়ে আমরা আলোচনা করেছি, তিনি বলেছেন যে খুব তাড়াতাড়ি তাদের ওখান একটি টিম আসবে, সেই টিম এসে এটি ফাইনাল করবে।

নতুন কোনো বোয়িং কেনার বিষয়ে আলোচনা হয়েছে কি না? সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, এখানে তো কেনা-বেচার জন্য বসিনি, আমরা বলেছি আমরা নতুন এয়ারক্র্যাফট কিনবো, তবে যেখান থেকে বাংলাদেশ সুবিধা বেশি পাবে, সেখান থেকে কিনবো।

বোয়িং নেওয়ার বিষয়ে আপনাদের অঙ্গীকার আছে কি না? এমন প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, কোনো বিষয়ে আমরা কারও সঙ্গে অঙ্গীকারাবদ্ধ না। বোয়িং কেনার প্রস্তাব তারা দিয়েছেন সেটার মূল্যায়ন করে আমরা দেখবো।

তিনি আরও বলেন, একটা টিম আসবে বলেছে সেটা কবে আসবে জানতে চাইলে বলেন, এ মুহূর্তে বেসামরিক বিমানে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন সংস্থার (আইকাও) একটি প্রতিনিধি দল আছে। এ টিম যাওয়ার পরে আমরা একটি উপযুক্ত সময়ে যুক্তরাষ্ট্রের এফএ টিমকে আমন্ত্রণ জানাবো। তখন তারা এসে ফাইনালটা দেখবে। আর এটা চলতি বছরের মধ্যেই হবে।

এমএএস/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।