পোশাক রপ্তানি বাড়াতে ইন্দোনেশিয়ার সহযোগিতা চায় বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

পোশাক রপ্তানি বাড়াতে ইন্দোনেশিয়ার সহযোগিতা চেয়েছে বাংলাদেশ পোশাকপ্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলোর সঙ্গে সাক্ষাৎকালে এ সহযোগিতার কথা বলেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

সৌজন্য সাক্ষাৎকালে তারা পোশাক ও বস্ত্র খাতের ওপর বিশেষ জোর দিয়ে দু’দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক বাড়ানোর উপায়গুলো নিয়ে আলোচনা করেন। আলোচনায় পারস্পারিক বাণিজ্য-সম্পর্কিত বিভিন্ন বিষয়ও অন্তর্ভুক্ত ছিল। উভয়পক্ষই পারস্পরিক বাণিজ্য এবং বিনিয়োগের সম্ভাবনাগুলোকে সম্পূর্ণরূপে কাজে লাগানোর জন্য একসঙ্গে কাজ করে নতুন উপায়গুলো চিহ্নিত করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাকের বৈচিত্র্যকরণ, বিশেষ করে ম্যান-মেইড ফাইবার ব্যবহার করে উচ্চমূল্যের পোশাক উৎপাদনে বাংলাদেশ তার মনোযোগ বাড়িয়েছে। বাংলাদেশ ইন্দোনেশিয়া থেকে ম্যান-মেইড ফাইবার আমদানি করতে পারে।

রাষ্ট্রদূতকে আহ্বান জানিয়ে তিনি বলেন, পারস্পরিকভাবে লাভজনক অংশীদারত্বের সম্ভাবনার ওপর জোর দিয়ে বাংলাদেশে ম্যান-মেইড টেক্সটাইল খাতে ইন্দোনেশিয়ার ব্যবসায়ীদের বিনিয়োগে উৎসাহিত করুন। তিনি ইন্দোনেশিয়ার বাজারে পোশাক রপ্তানি বাড়াতে শিল্পের আগ্রহপ্রকাশ করেন এবং এ বিষয়ে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

ফারুক হাসান বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) এবং ইন্দোনেশিয়ান ফ্যাশন ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠায় রাষ্ট্রদূতকে সহযোগিতা দেওয়ার জন্যও অনুরোধ করেন। এর লক্ষ্য হলো ফ্যাশন ডিজাইন, পণ্য উন্নয়ন, প্রযুক্তি এবং অন্যান্য প্রাসঙ্গিক ক্ষেত্রে বিইউএফটি’র শিক্ষার্থীদের জ্ঞান এবং দক্ষতা বাড়ানো।

ইএআর/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।