সড়ক নিরাপত্তায় ৩৭৬০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশে সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে একটি প্রকল্পের আওতায় তিন হাজার ৭৬০ কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এ কথা জানান। এদিন বনানীর সেতু ভবনে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল।

সড়ক পরিবহন মন্ত্রী জানান, বাংলাদেশ সড়ক নিরাপত্তা প্রকল্পের সহায়তাকারী পরামর্শক নিয়োগের কার্যক্রম চলমান। এক্সপ্রেশন অব ইন্টারেস্ট আহ্বানের মাধ্যমে পাওয়া প্রস্তাবসমূহ মূল্যায়ন করে সংক্ষিপ্ত তালিকা অনুমোদনের জন্য বিশ্বব্যাংকের কাছ পাঠানো হয়েছে। ইনডিভিজুয়াল প্রকিউরমেন্ট কনসালটেন্ট অ্যান্ড সোশ্যাল স্পেশালিস্ট নিয়োগ কার্যক্রমও সম্পন্ন হওয়ার পথে।

ওবায়দুল কাদের বলেন, সড়কের নিরাপত্তা বিধানের লক্ষ্যে বিশ্বব্যাংকের সহায়তায় গৃহীত প্রকল্পটির মোট ব্যয় প্রায় চার হাজার ৯৮৮ কোটি টাকা। যার মধ্যে জিওবি এক হাজার ২৩৮ কোটি ও প্রকল্প ঋণ তিন হাজার ৭৬০ কোটি টাকা প্রায়।

সড়ক ও জনপথ অধিদপ্তর, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি, বাংলাদেশ পুলিশ ও ডিজিএইচএস-এর মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হবে বলেও জানান তিনি।

এ প্রকল্পের আওতায় নিরাপদ সড়ক করিডোর বাস্তবায়ন, পেশাদার ড্রাইভারদের জন্য ট্রেনিং, ভেহিকল পরিদর্শন কার্যক্রম আধুনিকীকরণ, তিনটি হাসপাতালে (মুগদা, টাঙ্গাইল এবং বগুড়া) ট্রমা সেন্টার আধুনিকীকরণ, পুলিশ ট্রেনিং সেন্টার নির্মাণ ও ক্রাশ ডাটাবেজ সিস্টেম আধুনিকীকরণ করা হবে।

এমওএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।