গাড়ি আমদানিতে অবচয় সুবিধা বাড়ানোর দাবি বারবিডার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৩ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

রিকন্ডিশন্ড মোটরযান আমদানির ক্ষেত্রে অবচয় সুবিধা সর্বোচ্চ ৩৫ শতাংশ বৃদ্ধি করে ৫০ শতাংশ করার দাবি করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস্ ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)।

সোমবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় বারভিডার প্রেসিডেন্ট মো. হাবিব উল্লাহ ডন এ দাবি জানান।

বারভিডার প্রেসিডেন্ট বলেন, যে কোনো পণ্যের ক্ষেত্রে প্রথম বছরে সর্বোচ্চ হারে মূল্যের অবচয় প্রদানের বিধান আন্তর্জাতিকভাবে স্বীকৃত। অবচয় প্রদানের উদ্দেশ্যে বয়স গণনার ক্ষেত্রে আমদানি নীতি অনুযায়ী লিপিবদ্ধ বছর চলতি হিসেবে ধরা হয়। অবচয় হার নির্ধারণের ক্ষেত্রে বছরভেদে ও গাড়ির প্রকৃতিভেদে এক বছরের রিকন্ডিশন গাড়ি ০ শতাংশ, দুই বছরের পুরোনো গাড়ি ১০ শতাংশ, ২ বছরের অধিক হলে ২০ শতাংশ, ৩ বছর পর্যন্ত পুরোনো হলে ৩০ শতাংশ, ৪ বছর পুরোনো হলে ৪০ শতাংশ ও ৫ বছর পুরোনো হলে ৫০ শতাংশ হারে অবচয় প্রদানপূর্বক রিকন্ডিশন গাড়ির শুল্কায়ন মূল্য নির্ধারণের প্রস্তাব করেছি।

তিনি আরও বলেন, এই প্রস্তাব বিবেচনা করা হলে গাড়ি আমদানি বৃদ্ধি পাবে। জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে এ বিধান কার্যকর ভূমিকা রাখবে। অন্যদিকে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের রিকন্ডিশন্ড গাড়ির বাজার তৃণমূলে সম্প্রসারিত হবে। নতুন কর্মসংস্থান তৈরি হবে।

অন্যদিকে পুরাতন হাইব্রিড গাড়ি আমদানির সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্ক পূর্ণবিন্যাসের প্রস্তাব দিয়েছে বারবিডা। সংগঠনটি বলছে, পুরাতন রিকন্ডিশন্ড হাইব্রিড গাড়ি আমদানির অনুমতি দেওয়ার পর হতে বিভিন্ন সমীক্ষায় প্রমাণিত হয়েছে যে, হাইব্রিড গাড়ি যেমন পরিবেশের জন্য কল্যাণকর তেমনি জ্বালানি সাশ্রয়ী বিধায় রাষ্ট্র এবং গ্রাহক উভয়েই উপকৃত হচ্ছেন। সিসি স্ল্যাব ৪০০০ সিসি পর্যন্ত করভার ২৮৯ শতাংশ থেকে বৃদ্ধি করে ৪৪২.৬০ শতাংশ করার দাবি জানিয়েছে।

প্রস্তাবিত হারে বিবেচনা করা হলে উন্নত প্রযুক্তির পরিবেশ ও জ্বালানি সহায়ক হাইব্রিড গাড়িগুলির আমদানি সহজলভ্য হবে বলে মনে করে বারভিডা।

প্রাক- বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো রহমাতুল মুনিম বলেন, শুল্ক সুবিধা দিলে সেই সুবিধার অপব্যবহার হয়। যারা অপব্যবহার করে তারা শিল্পের ক্ষতি করছে। তিনি বারবিডার প্রস্তাব বিবেচনা করবেন বলে আশ্বাস দেন।

এসএম/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।