ঋণখেলাপিদের শাস্তির দাবিতে বাংলাদেশ ব্যাংকের সামনে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

ঋণখেলাপিদের শাস্তি নিশ্চিত করার দাবিতে কেন্দ্রীয় ব্যাংকের প্রবেশ গেটে বিক্ষোভ করেছে বাম গণতান্ত্রিক জোট। পাচারের টাকা ও খেলাপি ঋণ আদায় এবং দায়ীদের শাস্তি নিশ্চিত করার দাবিও জানিয়েছে সংগঠনটি।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সামনে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ বিক্ষোভ করে বাম জোটের সংগঠনগুলো।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ, বাসদের (মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানাসহ বাম জোটের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

এদিন দুপুর সাড়ে ১২টার দিকে শুরু হওয়া এ বিক্ষোভের কারণে বাংলাদেশ ব্যাংকের প্রবেশ গেট প্রায় এক ঘণ্টা বন্ধ হয়ে যায়। এসময় বিক্ষোভকারীরা ব্যাংকের টাকা লুটপাট ও অর্থ পাচারকারীদের শাস্তিসহ সরকারের পদত্যাগের দাবিতে স্লোগান দিতে থাকেন।

একই সঙ্গে তারা অর্থ পাচেরের টাকা ফেরত আনা ও জড়িতদের শাস্তি, বেনামি ঋণের সঙ্গে যুক্ত ব্যবসায়ী ও পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থা, আর্থিক ব্যবস্থাপনায় অনিয়ম দূর করার দাবি জানান। এসব দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন বিক্ষোভকারীরা।

সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেনের প্রিন্স বলেন, ‘সংসদে ব্যবসায়ীদের সংখ্যা বেড়েছে। তারা ক্ষমতায় থাকলে ব্যবসায়ী ক্রিমিনালদের পক্ষে লুটপাট চালাবে। তাদের বিরুদ্ধে বিকল্প সংগ্রামের পথ তৈরি করতে হবে।’

তিনি বলেন, ‘আজ আমরা বাংলাদেশ ব্যাংকের সামনে বিক্ষোভ প্রদর্শন করলাম। এরপর আমরা দুদক, এনবিআরের সামনে বসবো। আমাদের আন্দোলন চরবে। একইভাবে নিত্যপণ্যসহ শিক্ষা, স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে বিকল্প পার্লামেন্ট বসাবো।’

ইএআর/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।