বিজিএমইএ নির্বাচন: সম্মিলিত পরিষদের ইশতেহার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২০ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনের ইশতেহার ঘোষণা করেছে সম্মিলিত পরিষদ। 

রোববার (২৫ ফেব্রুয়ারি) হোটেল সোনারগাঁয়ে ১৫ দফার এ ইশতেহার ঘোষণা করেন সম্মিলিত পরিষদের প্রধান সমন্বয়ক ও বিজিএমইএর সাবেক সভাপতি মে. সিদ্দিকুর রহমান। এসময় প্যানেল নেতা এস এম মান্নান কচিসহ পরিচালক প্রার্থীরা উপস্থিত ছিলেন।

৯ মার্চ অনুষ্ঠিত হচ্ছে বিজিএমইএ’র নির্বাচন। নির্বাচনে সম্মিলিত পরিষদ ও ফোরাম নামে দুটি প্যানেলে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সম্মিলিত পরিষদ ১৫ দফার ইশতিহারে পোশাকশিল্পের সংকট, আগামীর চ্যালেঞ্জ ও সম্ভাবনাকে তুলে ধরেছে। বিজয়ের পর এসব সংকট সমাধানে তারা কাজ করবে।

ইশতেহারের সম্মিলিত পরিষদের নির্বাচনের প্রধান সমন্বয়ক সিদ্দিকুর রহমান বলেন, পরিষদ বিজয়ী হলে এসএমই শিল্পের টেকসই উন্নয়ন, ব্যবসা সহজীকরণ, রাজস্ব সংক্রান্ত জটিলতা নিরসনের ঘোষণা দেওয়া হবে। পাশাপাশি শুল্ক, আয়কর, ভ্যাট, নগদ সহায়তা সংক্রান্ত জটিলতা নিরসন এবং ব্যাংক ও আর্থিক সেবা সংক্রান্ত জটিলতা সমাধান, টেকসই শিল্পায়ন, সমৃদ্ধ অর্থনীতিকে গুরুত্ব দেওয়া হবে। এছাড়া পণ্য ও বাজার বহুমুখীকরণ, অংশীদারমূলক বিজিএমইএ গঠন, সবুজ বিপ্লবের সমৃদ্ধির মাধ্যমে পোশাক শিল্পের ভাবমূর্তি উন্নয়ন করার লক্ষ্যও নির্ধারণ করে সম্মিলিত পরিষদ।

সম্মিলিত পরিষদ ইশতেহার জানায়, পোশাক খাতের মধ্যম শ্রেণির ব্যবস্থাপকদের কর্মদক্ষতা উন্নয়ন, ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের জন্য প্রণোদনা ও নীতি সহায়তা, সার্কুলার ইকোনমি, ইউনিফাইড কোড অব কন্ডাক্ট এবং আরসিসি সংক্রান্ত জটিলতা নিরসন করা হবে।

ইশতেহারে ব্যাংক ও আর্থিক সেবা খাত সংক্রান্ত উদ্যোগের পরিকল্পনা করা হয়েছে। রপ্তানিমুখী পোশাক শিল্পের জন্য ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয় আনা এবং ইন্সটলমেনে্টের আকার কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে। রপ্তানিমুখী পোশাক শিল্পের জন্য ডলারর বিশেষ পৃথক রেট ধার্যকরণের ব্যবস্থা করা হবে।

সম্মিলিত পরিষদের প্যানেল লিডার এস এম মান্নান কচি বলেন, পোশাক খাতে নানা সংকট চলছে। নির্বাচিত হলে শিল্পের উন্নয়নে কাজ করা হবে। সবাই এক সাথে কাজ করবো। নির্বাচনের আগে আমরা আলাদা প্যানেল হলেও নির্বাচনের পর এক হয়ে যাই। এ খাতের চ্যালেঞ্জগুলো আমরা মিলেমিশে সমাধান করবো।

ইএআর/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।