আজও পতনে শেয়ারবাজার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ০৩ মার্চ ২০২৪
ফাইল ছবি

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস দরপতন হলো। আর শেষ ১৩ কার্যদিবসের মধ্যে ১১ কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার দ্বিগুণের বেশি। ফলে কমেছে সবকটি মূল্যসূচক। তবে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে এ বাজারটিতেও সবকটি মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। তবে সূচকে বড় ভূমিকা রাখা গ্রামীণফোনের শেয়ার দাম কমায় সূচক ঋণাত্মক হয়ে পড়ে। শুরুতেই ঋণাত্মক হয়ে পড়া সূচক শেষ পর্যন্ত অব্যাহত থাকে। এমনকি লেনদেনের শেষদিকে সূচকের ঋণাত্মক প্রবণতা বেড়ে যায়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১১০টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ২৪২টি প্রতিষ্ঠানের। আর ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে নেমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ২ হাজার ১১৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্যসূচক কমলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৫৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯১৬ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৫ কোটি ১৩ লাখ টাকা।

এই লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে ফু-ওয়াং সিরামিকসের শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের ৪৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিডি থাই অ্যালুমেনিয়াম।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে ১০ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- একটিভ ফাইন, মুন্নু ফেব্রিক্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, অলিম্পিক এক্সোসরিজ, ফু-ওয়াং ফুড, গ্রামীণফোন এবং এনভয় টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৮৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৬টির এবং ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৮ কোটি ১৭ লাখ টাকা।

এমএএস/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।