রাজশাহী আঞ্চলিক স্কিলস-ইনোভেশন কম্পিটিশন উপলক্ষে সেমিনার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:০৫ পিএম, ০৩ মার্চ ২০২৪

রাজশাহী অঞ্চলের অ্যাসেট স্কিলস কম্পিটিশন অনুষ্ঠিত হয়েছে। অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনোমিক ট্রান্সফরমেশন (অ্যাসেট) স্কিলস কম্পিটিশন চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন অ্যাকসেলারেটিং অ্যানড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনোমিক ট্রান্সফরমেশন প্রকল্পের আওতায় কারিগরি শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি ও প্রচারণাসহ শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের লক্ষ্যে কারিগরি শিক্ষাঙ্গনের ১২০টি সরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন (উদ্ভাবনী প্রতিযোগিতা) এর প্রাতিষ্ঠানিক পর্যায়ের প্রতিযোগিতা একযোগে সারাদেশে ১৭ জুন অনুষ্ঠিত হয়।

প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রায় ১৮৫০টি উদ্ভাবনী প্রকল্প প্রদর্শিত হয় এবং ৩৬০টি প্রকল্প আঞ্চলিক পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়।

প্রতিযোগিতাটির দ্বিতীয় পর্যায় তথা আঞ্চলিক স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন আয়োজনের অংশ হিসেবে রাজশাহী অঞ্চলের আঞ্চলিক প্রতিযোগিতা ২ মার্চ, বঙ্গবন্ধু মঞ্চ, জেলা প্রশাসকের কার্যালয়, চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হয়।

রাজশাহী আঞ্চলিক স্কিলস-ইনোভেশন কম্পিটিশন উপলক্ষে সেমিনার

প্রতিযোগিতার পাশাপাশি শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি আয়োজিত হয়। পরবর্তীতে কারিগরি শিক্ষার গুরুত্ব বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো. সিরাজুল ইসলাম, অতিরিক্ত সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, রাজশাহী, ফাতেমা জাহান, যুগ্মসচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় এবং দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত), চাঁপাইনবাবগঞ্জ, মো. আব্দুর রহিম, অতিরিক্ত প্রকল্প পরিচালক (উপসচিব), অ্যাসেট প্রকল্প।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো. আজিজ তাহের খান, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), কারিগরি শিক্ষা অধিদপ্তর।

রাজশাহী অঞ্চলের ১৬টি কারিগরি প্রতিষ্ঠান থেকে প্রাতিষ্ঠানিক পর্যায়ে নির্বাচিত ৩টি করে সর্বমোট ৪৮টি প্রকল্প এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ এর ‘স্মার্ট কার’ প্রকল্পটি প্রথম স্থান অর্জন করে। দ্বিতীয় স্থান অর্জন করে সিরাজগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এর ‘স্ব-পরিচ্ছন্ন রাস্তা এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ’ শীর্ষক প্রকল্পটি।

এছাড়া, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এর ‘ডয়ারস, ইন্টারন্যাশনাল অনলাইন মার্কেটপ্লেস ওয়েব এপ্লিকেশন’ প্রকল্পটি তৃতীয় স্থান অর্জন করে।

এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।