ব্যাংকাসুরেন্স চালু করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-মেটলাইফ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০৩ মার্চ ২০২৪

ব্যাংকের মাধ্যমে ইনস্যুরেন্স সেবা দিতে যৌথভাবে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও মেটলাইফ ইনস্যুরেন্স লিমিটেড। রোববার (৩ মার্চ) রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সংক্রান্ত চুক্তি সই করা হয়। চুক্তির আলোকে মেটলাইফের তিনটি পণ্যসেবা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের গ্রাহকদের জন্য চালু করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, নিয়ন্ত্রক সংস্থার অনুমতি সাপেক্ষে বালাদেশে প্রথমবারের মতো ব্যাংকাসুরেন্স উদ্বোধন করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও মেটলাইফ। এখন থেকে মেটলাইফের তিনটি ইনস্যুরেন্স সুবিধা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক থেকেই গ্রাহক গ্রহণ করতে পারবেন। তিন পণ্যের প্রথমটির নাম দেওয়া হয়েছে মেটলাইফ থ্রি পেমেন্ট প্ল্যান (এম৩পিপি), দিত্বীয়টি মেটলাইফ চাইল্ড এডুকেশন পেমেন্ট প্ল্যান (এমসিইপিপি) এবং সবশেষটি হলো মেটলাইফ রিটায়ারমেন্ট।

মেটলাইফের প্রধান নির্বাহী আলা আহমেদ বলেন, সারাদেশে ১০ লাখের বেশি গ্রাহককে ইনস্যুরেন্স সুবিধা দিচ্ছে মেটলাইফ। প্রায় ৬৫ শতাংশ কালেকশন হয় ডিজিটালি। দেরিতে হলেও ব্যাংকাসুরেন্স চালু করতে পেরে আমরা আনন্দিত। এর মাধ্যমে আমাদের সেবার পরিধি আরও বিস্তৃত হবে। একই সঙ্গে ইনস্যুরেন্সের ওপর মানুষের আস্থা বৃদ্ধি পাবে।

তিনি বলেন, মেটলাইফ পলিসি ম্যাচিউরড হওয়ার ৭ দিনের মধ্যে পলিসি ফেরত দেই। গ্রাহকের আস্থা তৈরি করতে পেরেছি আমরা। ২০২৩ সালে প্রায় তিন হাজার কোটি টাকা গ্রাহকদের পরিশোধ করা হয়েছে। পলিসি ম্যাচিউরড হওয়ার ৭ দিনের মধ্যে আমরা পলিসি ফেরত দেই। এই আস্থাটা আমরা তৈরি করতে পেরেছি। ব্যাংকাসুরেন্সের মাধ্যমে এই দুই প্রতিষ্ঠানের সম্পর্ক ও ব্যবসার গতি আরও দৃর হবে। এতে অধিক মানুষকে সেবা দিতে পারবো।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংলাদেশের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয় বলেন, মানুষের জীবনে তিনটি ভবিষ্যৎ পরিকল্পনা থাকে। এর মধ্যে হঠাৎ অসুস্থ হলে তার খরচ, সন্তানের পড়াশোনা এবং অবসরের পর কীভাবে জীবন চলবে সেটি। সাধারণ মানুষের এই কনসেপ্ট থেকেই আমরা মেটলাইফের তিনটি প্রডাক্ট দিয়ে যাত্রা শুরু করেছি। গ্রাহকদের জন্য এগুলো খুবই উপকারে আসবে।

তিনি বলেন, ব্যাংকাসুরেন্স ব্যাংকিং সেক্টর ও পুঁজিবাজারকেও সহযোগিতা করবে। দেশের ব্যাংকগুলো স্বল্পমেয়াদে আমানত নিয়ে দীর্ঘমেয়াদে ঋণ দিয়ে থাকে। তবে দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য দীর্ঘমেয়াদি আমানাতরে প্রয়োজন। সেটা না পাওয়ার কারণে একটি ম্যাচিউরিটি মিসম্যাচ তৈরি হয়। এখানে ব্যাংকাসুরেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দীর্ঘমেয়াদি আমানত পেলে পুঁজিবাজারে বিনিয়োগও সহজ হবে। এই সেবা উদ্বোধনের মাধ্যমে মূলত একজন গ্রাহক ওয়ানস্টপ সার্ভিস পাবেন।

ইএআর/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।