ফেব্রুয়ারিতে ৫১৮ কোটি ডলারের পণ্য রপ্তানি, প্রবৃদ্ধি ১২.৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ০৫ মার্চ ২০২৪

চলতি বছরের সদ্য সমাপ্ত ফেব্রুয়ারি মাসে পণ্য রপ্তানির পরিমাণ ১২ দশমিক ৪ শতাংশ বেড়েছে। এ মাসে রপ্তানি হয়েছে ৫১৮ কোটি মার্কিন ডলারের পণ্য। বছরের প্রথম মাস জানুয়ারিতে ৫৭২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল আর প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৪৫ শতাংশ।

সোমবার (৫ মার্চ) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পণ্য রপ্তানির এ হালনাগাদ তথ্য প্রকাশ করেছে।

পরিসংখ্যানে দেখা যায়, ফেব্রুয়ারিতে তৈরি পোশাক ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে। তবে অন্য বড় খাতসমূহ যেমন হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রপ্তানি কমেছে।

আরও পড়ুন>>
বছরের শুরুতে ঘুরে দাঁড়িয়েছে রপ্তানি
বিশ্বমন্দার মধ্যেও রপ্তানি খাতে ইতিবাচক প্রবৃদ্ধি
ছোট হচ্ছে পোশাক পণ্যের বড় বাজার, বিকল্পের খোঁজে রপ্তানিকারকরা

ফেব্রুয়ারিতে পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হলেও লক্ষ্যমাত্রা দশমিক ৯৮ শতাংশ অর্জন হয়নি। ফেব্রুয়ারিতে মোট রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৫২৩ কোটি মার্কিন ডলারের।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) তিন হাজার ৮৪৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এ আয় তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৭১ শতাংশ বেশি।

আলোচ্য সময়ে পোশাক রপ্তানিতে ৪ দশমিক ৭৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এছাড়া প্ল্যাস্টিকে ১৬ দশমিক ৮২ শতাংশ, জুতায় ৮ দশমিক ৭ শতাংশ ও কাঁচ পণ্যে ৮ দশমিক ৮৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

এসএম/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।