ভোক্তা অধিকারের নামে ভুয়া সংগঠন, জরিমানার নামে করছিল চাঁদাবাজি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০৪ এপ্রিল ২০২৪

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নামে ভুয়া সংগঠন খোলা হয়েছে। যার নাম বাংলাদেশ কনজুমার্স রাইটস সোসাইটি। এটি আবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানার নামে চাঁদাবাজিও করেছে। সংগঠনের একজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে জনতা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিউজ্জমান বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নামের সঙ্গে মিল রেখে বিভিন্ন ভুয়া সংগঠন গড়ে উঠেছে। নামে বেনামে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর থেকে রেজিস্ট্রেশন নিয়েছে এসব প্রতিষ্ঠান। এসব সংগঠন অভিযান ও মোবাইল কোর্টের নামে বাজারে এক ধরনের চাঁদাবাজি করছে।

এরমধ্যে বাংলাদেশ কনজুমার্স রাইটস সোসাইটি নামক সংগঠনটি জরিমানার নামে চাঁদাবাজির একটি নেটওয়ার্ক তৈরি করেছে, যা দেশে প্রচলিত আইনের স্পষ্ট লঙ্ঘন। এসব কারণে অধিদপ্তর তথা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

এমন চাঁদাবাজির তথ্য হটলাইনের (১৬১২১) মাধ্যমে অধিদপ্তরকে জানানোর জন্য ভোক্তা ও ব্যবসায়ী সাধারণের প্রতি আহ্বান জানান অধিদপ্তরের মহাপরিচালক।

তিনি বলেন, এর আগে একাধিক বার গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে এসব ভুয়া সংগঠনের নামে। গত বছর এমন অনেক সংগঠনের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছিল। তারপরও বাংলাদেশ কনজুমার্স রাইটস সোসাইটি পঞ্চগড় জেলায় ভুয়া টিম নিয়ে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৩ ও ৫৩ ধারায় রীতিমতো জরিমানার নামে চাঁদা আদায় করেছে বলে তথ্য পাওয়া যায়। জরিমানা আদায়ের রসিদ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

এনএইচ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।